বইমেলায় বৈদ্যুতিক সংযোগ চুইয়ে বৃষ্টির পানি, দুর্ঘটনার শঙ্কা

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 22:10:17

বইমেলা প্রাঙ্গণ থেকে: সকাল থেকেই রাজধানীতে গুঁড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির প্রভাব পড়েছে অমর একুশে গ্রন্থমেলায়। অবকাঠামোগত দুর্বলতার কারণে স্টলের ছাদ চুইয়ে পড়ছে বৃষ্টির পানি, ভিজে যাচ্ছে বই।

এদিকে, পানি চুইয়ে পড়ার কারণে সোহরাওয়ার্দী উদ্যানের ৭০৮ নাম্বার আইডিয়া প্রকাশনীর স্টলে বৈদ্যুতিক সংযোগ দুর্বল থাকায় অগ্নিসংযোগের সম্ভাবনা তৈরি হয়েছিল। সন্ধ্যার দিকে ছাদের ভেতর থেকে ধোঁয়া নির্গত হতে দেখে মেলায় দায়িত্বে থাকা ফায়ার সার্ভিসের কর্মীদের খবর দিলে তারা পরিস্থিতি বিবেচনা করে আগুনের হাত থেকে স্টলটি রক্ষা করেন বলে জানিয়েছেন প্রকাশনীটির বিক্রয় প্রতিনিধি শেখ রবি।

স্টলের বৈদ্যুতিক বাল্বে বৃষ্টির পানি চুইয়ে পড়ে

এ ব্যাপারে জানতে চাইলে মেলার ফায়ার সেফটি ও ফায়ার সার্ভিস ইউনিটের দায়িত্বে থাকা স্টেশন অফিসার শাহেদুল বলেন, ‘খবর পেয়ে আমরা দ্রুত স্টলে আসি। এসে আগুনের উৎস খুঁজে বের করার আগেই বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে লুস কানেকশন শনাক্ত করি। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেই। এখন আগুন থেকে নিরাপদে আছে এই স্টল।’

শুধু এই স্টলেই নয়, বেশ কিছু স্টলের ছাদ চুইয়ে পানি পড়তে দেখা গেছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে বিক্রয় প্রতিনিধি রবি ইসলাম বলেন, ‘আমরা টাকা দিয়ে স্টল নেই। এসব স্টলের অবকাঠামো যদি ন্যূনতম নিরাপদ না হয় তাহলে কীভাবে কী হবে! আমাদের স্টলের ছাদ টিন দিয়ে করা। এই টিন ভেদ করে যদি পানি আসে তাহলে নিরাপদ থাকা যায় বলুন? তবুও খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস এসে বড় কোনো ঘটনা ঘটার আগেই ব্যাপারটা সমাধান করেছেন। এ জন্য তাদের ধন্যবাদ জানাই।’

স্টলে বৃষ্টির পানি চুইয়ে পড়ায় বইও ভিজে যাচ্ছে

জানা গেছে, মেলা শুরুর পরেরদিন একটি স্টলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খুব বেশি ক্ষয় ক্ষতি না হলেও সে ঘটনাটি স্টল মালিক ও বিক্রয় প্রতিনিধিদের মনে আতঙ্কের সৃষ্টি করেছিল। আজকের এই ঘটনা সেই আতঙ্ককে আরও দ্বিগুণ করেছে বলে জানান স্টল মালিক ও বিক্রয় প্রতিনিধিরা।

এ সম্পর্কিত আরও খবর