বইমেলায় বেশি বিক্রি হচ্ছে নতুন-পুরাতন উপন্যাস

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 09:06:34

বইমেলা প্রাঙ্গণ থেকে: সময়ের রেখা প্রায় শেষ প্রান্তে এসে ঠেকেছে এবারের অমর একুশে গ্রন্থমেলার। এক দিন বিলম্বে শুরু হওয়া এবারের বইমেলার বাকি আছে আর মাত্র দুই দিন। লেখক, প্রকাশক আর পাঠকদের এই মিলন মেলার সেতু বন্ধন তৈরি করে নানা ধরনের বই। মূলত বইকে কেন্দ্র করেই জমে ওঠে মেলা। শুরু থেকে এখন পর্যন্ত এবারের বইমেলায় বিক্রিতে এগিয়ে আছে নতুন ও পুরাতন উপন্যাস।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) বইমেলা প্রাঙ্গণের স্টল ব্যবস্থাপক ও বিক্রয় প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, শুরু থেকে এখন পর্যন্ত বিক্রিতে এগিয়ে আছে সব ধরনের নতুন ও পুরাতন উপন্যাস। এছাড়া কবিতা, প্রবন্ধ, বৈজ্ঞানিক কল্পকাহিনী বিক্রি হচ্ছে মোটামুটি। গবেষণা ও বিজ্ঞানধর্মী বই বিক্রি হলেও সেটা উল্লেখযোগ্য না বলে মন্তব্য করেন স্টল মালিক ও বিক্রয় প্রতিনিধিরা।

স্টলে পাঠক বই দেখছেন

অনিন্দ্য প্রকাশনীর স্টল ব্যবস্থাপক ফজলুর রহমান বকুলের সঙ্গে কথা হলে তিনি জানান, আমাদের বেস্ট সেল লিস্টে আছে উপন্যাস। নতুন প্রজন্মের লেখকদের উপন্যাস থেকে শুরু করে রবীন্দ্রনাথের শেষের কবিতাও বিক্রির দিকে এগিয়ে আছে আমাদের এখানে। আমাদের সর্বোচ্চ বিক্রি পাঁচটি বইয়ের পাঁচটিই উপন্যাস।

উৎস প্রকাশনীর স্টল ও প্রকাশনা ব্যবস্থাপক শাহাবুদ্দিন সরকার জানান, জননী, পুতুল নাচের ইতিকথা, আরণ্যক ও আদর্শ হিন্দু হোস্টেলসহ বেশ কিছু পুরনো ও নতুন উপন্যাস শুরু থেকেই বিক্রি হচ্ছে বেশি। আমাদের স্টলে এখন পর্যন্ত বেস্ট সেল হয়েছে উপন্যাস। এছাড়া মোটিভেশন মূলক কিছু বই ও দু’একটি কবিতার বই বিক্রি হচ্ছে।

পছন্দের বই খুঁজছেন পাঠক

সর্বজন পরিচিত ও নন্দিত প্রকাশনা সংস্থা অন্বেষা প্রকাশনীর ব্যবস্থাপক রহমান বলেন, এখন পর্যন্ত নানা ধরনের উপন্যাস বেশি বিক্রি হয়েছে। নতুন, পুরাতন, কিশোর ও হরর আর থ্রিলার উপন্যাস বিক্রির তালিকায় শীর্ষে রয়েছে। এছাড়া কবিতার বইও বিক্রি হচ্ছে মোটামুটি। প্রবন্ধ বিক্রি হয়েছে অল্প কিছু।

বাংলাপ্রকাশ, সুলেখা লাইব্রেরি ও কথাপ্রকাশের মতো প্রকাশনীর স্টল ব্যবস্থাপকদের সঙ্গে কথা হলে তারাও জানান, এখন পর্যন্ত বিক্রিতে এগিয়ে উপন্যাস। এছাড়া গবেষণা, বৈজ্ঞানিক কল্পকাহিনী, প্রবন্ধ ও মুক্তিযুদ্ধ আর বঙ্গবন্ধু বিষয়ক বইও বিক্রি হচ্ছে উল্লেখযোগ্য হারে।

বইয়ের পাতা উল্টিয়ে দেখছেন পাঠক

উপন্যাসগুলোর মধ্যে রয়েছে মোশতাক আহমেদের জোৎস্নার ছায়া, ইলিন, মেঘ ডুবি, চন্দ্রলেখা, দাহ মনসহ ফেরারি প্রেম, প্রধানমন্ত্রী প্রতিদিন চা খেতে আসেন ইত্যাদি। এছাড়া স্টল মালিক ও পাঠকদের সঙ্গে কথা বলে জানা যায়, গল্পের বইও ভালো বিক্রি হচ্ছে এবারের বইমেলায়।

কথাপ্রকাশের বিক্রয় প্রতিনিধি ইউনুস জানান, শুক্র-শনিবার বেশি উপন্যাস বিক্রি হয়। হঠাৎ করে আজ বিকেল থেকে উপন্যাস বিক্রি বেড়ে গেছে। এর কারণ হিসেবে অবশ্য তিনি জানান, আজ থেকে এসএসসি পরীক্ষা শেষের পথে। তাই এই বয়সের নির্দিষ্ট পাঠক মেলায় আসতে শুরু করেছে যারা উপন্যাস পড়তে খুব পছন্দ করেন।

এ সম্পর্কিত আরও খবর