বইমেলায় বুকপকেটে রবীন্দ্রনাথ

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:54:00

বইমেলা প্রাঙ্গণ থেকে: এক শতাব্দী পরেও বাংলাসাহিত্যের পাঠকদের কাছে আবেদন ফুরায়নি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প-কবিতা-উপন্যাসের।

অমর একুশে গ্রন্থমেলায় নতুন প্রকাশিত বইয়ের পাশাপাশি বিক্রি হচ্ছে পুরনো বইও। আর সেখানে অনেকটাই এগিয়ে রবীন্দ্রনাথের কালজয়ী একেকটি সাহিত্যকর্ম।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, নতুন প্রকাশিত বইয়ের সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হচ্ছে প্রবীণ লেখকদের গল্প-কবিতা-উপন্যাস।

অমর একুশে গ্রন্থমেলায় আগতরা | ছবি: সুমন শেখ

পুঁথিনিলয় প্রকাশনীর হিসাবরক্ষণ কর্মকর্তা আলমগীর হোসাইন বলেন, আমরা রবীন্দ্রনাথের লেখা নির্বাচিত গল্প, কবিতা, উপন্যাস ও সাহিত্য সমালোচনাগুলো দিয়ে পকেট সাইজে পঁচিশ খণ্ডের একটি বই প্রকাশ করেছি। এখান থেকে ইতোমধ্যেই প্রায় পাঁচ হাজার কপি বিক্রি হয়েছে গীতাঞ্জলি ও শেষের কবিতা। এছাড়া অন্যান্য খণ্ডে সোনারতরী, চতুরঙ্গ, ডাকঘর ও রক্তকরবীও বিক্রি হচ্ছে উল্লেখযোগ্য হারে।

অনন্যা, অন্বেষা ও উৎস প্রকাশনীর বিক্রয় প্রতিনিধিদের সঙ্গে কথা হলে তারাও জানান, পুরনো গল্প, কবিতা ও উপন্যাসের মধ্যে রবীন্দ্রনাথের লেখা পরিচিত বইগুলোর চাহিদা বেশি পাঠক ও ক্রেতাদের কাছে।

উৎস প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি রহমান আলিফ বলেন, প্রতিদিনের পাঠক চাহিদা আর তার সাহিত্যানুরাগীদের কথা বিবেচনা করলে রবীন্দ্রনাথকে প্রতিনিয়ত নতুনভাবে আবিষ্কার করি।

এ সম্পর্কিত আরও খবর