প্রথমবার সাজ্জাদ শরিফের একক কবিতাপাঠ

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

ফিচার ডেস্ক | 2023-09-01 17:56:47

কবি ও অনুবাদক সাজ্জাদ শরিফের কবিতা পাঠ ও তাঁর কবিতা নিয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে গালুমগিরি সংঘ। বৃহস্পতিবার (১২ মার্চ) সন্ধ্যায় রাজধানীর কাটাবনে, প্রকাশক ফয়সাল আরেফিন দীপন-এর স্মৃতিরক্ষায় নির্মিত বইয়ের দোকান—দীপনপুরে (২৩০, নিউ এলিফ্যান্ট রোড) এই অনুষ্ঠান শুরু হবে।

এ বিষয়ে গালুমগিরি সংঘের সমন্বয়ক কবি শিমুল সালাহ্‌উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, “সাজ্জাদ শরিফ কম কবিতা লিখলেও আশির দশকের ইশতেহার, গাণ্ডীব এবং নানা সাহিত্যিক কর্মকাণ্ডের কারণে আলোচিত ও প্রতিনিধিত্বশীল। এই আয়োজনের মাধ্যমে কবিকে সম্মান জানাতে পেরে গালুমগিরি আনন্দিত।”

তিনি জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে গালুমগিরি সংঘের যাত্রা শুরু। তখন থেকে দুই দফায় গালুমগিরি—কবি শুভাশিস সিনহা, রায়হান রাইন, মাসুদ খান, জুয়েল মাজহার, আলফ্রেড খোকন, চঞ্চল আশরাফ, কাজল শাহনেওয়াজ, সাইফুল্লাহ মাহমুদ দুলাল, শামীম আজাদ, শামসেত তাবরেজী ও ফরিদ কবিরকে নিয়ে অনুষ্ঠান করেছে। তৃতীয় পর্যায়ে এরই মধ্যে কবিতা পড়েছেন কবি সৈয়দ তারিক ও রাজু আলাউদ্দিন।

অনুষ্ঠেয় কবিতাপাঠ ও আলোচনা প্রসঙ্গে জানতে চাইলে কবি সাজ্জাদ শরিফ বার্তা২৪.কমকে বলেন, “ভালো লাগছে বন্ধু, শুভানুধ্যায়ী, পাঠক—যারা আমার কবিতাকে এ্যাপ্রিশিয়েট করেন তাদের সঙ্গে দেখা হবে।”

তিনি জানান, কবিতা নিয়ে মানুষের কাছে তিনি পৌঁছাতে চান এবং এভাবেই খুঁজে নিতে চান নিজের জন্য খানিক ‘রিলিফ’।

প্রথমবারের মতো একক কোনো কবিতাপাঠে অংশ নেওয়া প্রসঙ্গে সাজ্জাদ শরিফ বলেন, “সবার উপস্থিতিতে যদি নিজের কবিতা পড়ি, সেটা একধরনের সাফল্য এবং আনন্দের ব্যাপার। যারা আমাকে উৎসাহিত করেন তাদের জন্যেও। আমি যেহেতু কবিতা পড়ার সাথে কবিতাগুলোর ব্যাকগ্রাউন্ড বলব, সেটা হয়তো কবিতার সাথে পাঠকদের যোগাযোগটাকে আরো দৃঢ় করবে, আর সেটা আমার নিজের কাছেও ইন্টারেস্টিং।”

অনুষ্ঠানের শুরুতেই থাকবে কবিকণ্ঠে কবিতাপাঠ। তারপর সাজ্জাদ শরিফের কবিতা নিয়ে আলোচনা করবেন কবি আলতাফ হোসেন, শান্তনু চৌধুরী, মৃদুল মাহবুব ও তানভীর মাহমুদ। সবশেষে থাকবে কবির সাথে উপস্থিত দর্শকদের উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব।

এ সম্পর্কিত আরও খবর