শেকৃবিতে যথার্থ নিরাপত্তা নেই নিরাপত্তা কর্মীদের

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 06:44:23

আমরা পুরো বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নিশ্চিত করি অথচ আমাদের নিরাপত্তার কথা কেউ ভাবে না। এভাবেই প্রশাসনের উদাসীনতার ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) কর্মরত এক আনসার সদস্য।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার জন্য বানানো আনসার ক্যাম্পটি দীর্ঘদিন যাবৎ নানা সমস্যায় জর্জরিত। ক্যাম্পটি বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। অভিযোগ রয়েছে, বারবার চিঠি দেওয়া সত্ত্বেও কার্যকরী কোনো পদক্ষেপ নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা যায়, পুরাতন একতলা ভবনটির একটি রুমের ছাদ ভেঙে পড়েছে। জিপসামের তৈরি সিলিংও ভেঙে পড়ছে বিভিন্ন জায়গায়। বসবাসের উপযোগী মাত্র তিনটি কক্ষে গাদাগাদি করে থাকতে হচ্ছে ৪২ আনসার সদস্যকে।

ব্যাপারে আনসারের প্লাটুন কমান্ডার আতিকুর রহমান জানান, এক বছর থেকে গ্যাস এবং পানির সমস্যা চলছে। এক বালতি পানি ভরতে প্রায় ৪০ মিনিট সময় লাগে। গ্যাসের অবস্থা এতটাই খারাপ যে ৪২ জন আনসারের দুপুরের খাবার রান্না করতেই বিকেল হয়ে যায়। বর্ষায় ছাদ দিয়ে পানি পড়ে। মাঝে মাঝে বাথরুমের পানি রুমে চলে আসে। কয়েক মাস আগে ঝড়ে গাছ ভেঙে পড়ায় একটি রুম থাকার অনুপযোগী হয়ে পড়েছে। বাকি রুমগুলোতেও সিলিং ভেঙে ভেঙে পড়ছে। যে কোনো সময় মারাত্মক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা আছে।

এদিকে, ক্যাম্পের অবস্থা খারাপ হওয়ায় কোনো আনসার সদস্য এখানে পোস্টিং নিতে চান না বলেও জানিয়েছেন আনসার সদস্যরা।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার উপ পরিচালক মো. জাবের আলী এসব সমস্যার কথা স্বীকার করে বলেন, `আমি নিজেও বিভিন্ন সময়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে এ বিষয়ে চিঠি দিয়েছি। ভবনটি অনেক পুরাতন হওয়ায় তাতে বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে। কিছুদিন আগে একটি কক্ষের ছাদ ধসে পড়ায় তাদের জন্য বিজনেস ফ্যাকাল্টিতে একটি বিকল্প কক্ষের ব্যবস্থা করা হয়েছে। তবে, ইতমধ্যেই ভবনটি মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে।‘

বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং সেকশন সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের আনসার ক্যাম্প এবং হর্টিকালচার ফার্ম মেরামতের জন্য প্রায় ১০ লাখ টাকার একটি টেন্ডার পাস হলেও এখনও কাজ শুরু হয়নি।

তবে, বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূইয়া বলেন, `প্রশাসন নিরাপত্তাকর্মীদের জন্য দ্রুত আবাসনের ব্যবস্থা করছে। ইতোমধ্যে ওয়ার্ক অর্ডার সই হয়েছে। দ্রুতই কাজ শুরু হয়ে যাবে। অবশ্যই, প্রশাসন এ বিষয়ে উদাসীন নয়।‘

এ সম্পর্কিত আরও খবর