শাবিপ্রবিতে কাল থেকে ভর্তি কার্যক্রম শুরু

, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 23:22:22

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনে স্নাতক প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। এতে কাল প্রথমদিনে বিজ্ঞান বিভাগের এ-১ ইউনিটে মেধা তালিকার ১ থেকে ৩৫০ জনকে ভর্তির জন্য ডাকা হয়েছে।

সোমবার (৩ জানুয়ারি) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন শাবিপ্রবি ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমেদ।

তিনি জানান, মঙ্গলবার (৪ জানুয়ারি) এ-১ ইউনিটে মেধাতালিকার ১ থেকে ৩৫০ পর্যন্ত র্যাংকিং যাদের রয়েছে তাদেরকে ভর্তির জন্য ডাকা হয়েছে এবং বুধবার (৫ জানুয়ারি) মেধা তালিকায় ৩৫১ থেকে ৭৫০ পর্যন্ত ডাকা হয়েছে।

এছাড়া বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এ-১ ইউনিটে ৭৫১ থেকে ৯৫৫ পর্যন্ত এবং একই সাথে এ-২ ইউনিটে ১ থেকে ৩০ পর্যন্ত ডাকা হয়েছে।

এরপর রোববার (৯ জানুয়ারি) বি ইউনিটে মানবিক বিভাগ থেকে মেধা তালিকার ১ থেকে ২৯৯ পর্যন্ত ডাকা হয়েছে । এছাড়া ১০ জানুয়ারি বি ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনে ১ থেকে ২২০ পর্যন্ত এবং একই সাথে ব্যবসায় বিভাগে ১ থেকে ৮৩ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছে।

এরপর ১১ জানুয়ারি কোটায় স্থান প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

ভর্তির সার্বিক বিষয়ে ড. মুশতাক আহমেদ জানান, এবার ‘এ-১’, ‘এ-২’ ও ‘বি’ ইউনিটে মোট ১ হাজার ৫৮৭ আসনের বিপরীতে আবেদন করেছে মোট ৩০ হাজার ২৩৭ জন শিক্ষার্থী।

গুচ্ছ পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের আবেদনের ভিত্তিতে তালিকা তৈরি করা হয়েছে। মেধা তালিকার অগ্রাধিকারীর ভিত্তিতে ক্রমান্বয়ে ভর্তির জন্য শিক্ষার্থীদেরকে ডাকা হবে।

উল্লখ্য, এবার শাবিপ্রবিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির নম্বর যোগ করা হয়নি, শুধু গুচ্ছ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাতালিকা প্রকাশ করা হয়েছে । এবার শাবিপ্রবির ‘এ-১’ ইউনিটে ১৪ হাজার ২৬৫ জন, ‘এ-২’ ইউনিটে ৫৩৬ জন এবং ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৪৩৬ জন আবেদন করেছেন।

এ সম্পর্কিত আরও খবর