বইমেলায় লেগেছে একুশের ছোঁয়া

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:51:49

বই মেলার সপ্তম দিন আজ। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারির ছোঁয়া লেগেছে বই মেলাতে। অন্যান্য দিনের তুলনায় বেড়েছে পাঠক ও দর্শনার্থী সমাগম।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় মেলা শুরু করে কর্তৃপক্ষ প্রতিষ্ঠান বাংলা একাডেমি, চলবে রাত ৯টা পর্যন্ত। তবে অন্যান্য দিনের মেলা প্রতিদিন দুপুরে শুরু হচ্ছে। বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে পাঠক ও দর্শনার্থী সমাগম।

শহীদ মিনারের শ্রদ্ধা নিবেদন শেষে অনেকেই বইমেলাতে ছুটে এসেছেন নতুন বইয়ের ঘ্রাণ নিতে। কেউ এসেছেন বাবা-মা’র সঙ্গে, কেউ বা এসেছেন প্রিয় মানুষ কিংবা বন্ধু-বান্ধবদের সঙ্গে। সেজেছেন বাহারি রঙের পোশাকে, একদিকে বসন্ত অন্যদিকে ভাষার মাসের শোক। কেউ হলুদ, কেউ বা কালো, কেউ আবার বাংলা বর্ণমালা খচিত পোশাক পরিধান করে এসেছেন বইমেলাতে।

প্রবেশ ও বাহির পথে স্বাস্থ্যবিধি মানা হলেও, মেলাতে স্বাস্থ্যবিধি সম্পর্কে অনেকের উদাসীনতাও দেখা যায়। প্রবেশ পথে সবাইকে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণু মুক্ত করার ব্যবস্থা রাখা হয়েছে। গত বছরের বই মেলাগুলোর মত এ বছরের ২১ ফেব্রুয়ারিতেও এ মহামারির মাঝেও উপচে পড়া ভীড় লক্ষ্য করা যায়।

বইমেলার মূলমঞ্চে এই দিন বিকাল ৪টায় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: বিশ্বশান্তি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়।

মেলা আগত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গোলাম রব্বানী মজার ছলে বলে, বই কিনে কি করব! বাসাতে অনেক বই’ই আছে। মেলাতে এসেছি ছবি উঠাতে। তবে নতুন ভালো বই চোখে পড়লে কেনা যেতেই পারে।

লালমনিরহাট হাট থেকে মেলায় ঘুরতে আসা মিজানুর রাহমান মিজান জানায়, বছরখানেক হবে বই পড়া শুরু করেছি। মেলায় এসেছি নতুন কিছু বই কেনার জন্য। পছন্দের তালিকায় মিজানের রয়েছে আত্ম-উন্নয়ন ও উপন্যাসের বই।

এ দিকে, লেখক ও প্রকাশকদের ধারণা- বই মেলার অন্য দিনগুলোর চেয়ে আজ সোমবার (২১ ফেব্রুয়ারি) পাঠক সমাগম বৃদ্ধি পাওয়ায় বিক্রিও বাড়বে।

এ সম্পর্কিত আরও খবর