শহীদ দিবসে জমে উঠেছে বইমেলা, বেড়েছে বিক্রি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 15:13:07

করোনা মহামারির কারণে ‘অমর একুশে বইমেলা’ এ বছর দেরিতে শুরু হলেও মেলায় পাঠক ও দর্শনার্থীদের উপস্থিতি বাড়া-কমার দোলাচালে ছিল। এর মাঝেই বইমেলার সপ্তম দিনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ছুটি থাকায় জমে উঠেছে মেলা।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হয় মেলা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেলা প্রাঙ্গণ রূপ নেয় জনসমুদ্রে। স্বাস্থ্যবিধি মানার প্রবণতা বেশির ভাগের ক্ষেত্রে খেয়াল করা গেলেও, কারো কারো মাঝে উদাসীনতাও লক্ষ্য করা গেছে। মেলার প্রবেশ মুখে দর্শনার্থীদের দেওয়া হচ্ছে জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার।

সরেজমিনে সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ ও বাংলা একাডেমি চত্বর ঘুরে এমন দৃশ্য দেখা গেছে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলা যেন কিছুটা অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত। তাই শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়ে মেলাতে আসা। বন্ধু-বান্ধবদের কিছু বই উপহার দেবেন, তা কিনতেই মেলা আসা বলে জানান, মেলায় আগত সানজিদা আফরিন।

মেশকাত নামে আরেক পাঠক মনে করেন অমর একুশে বইমেলার মাহাত্ম্যও লুকিয়ে আছে এইদিনের (২১ শে ফেব্রুয়ারি) বইমেলাতে। তাই এ দিনে প্রথম এ বছরের মেলাতে এসেছেন তিনি। বিশ্বরাজনীতি সম্পর্কে জানতে কিছু বই কিনতে চান বলে জানান তিনি।

প্রথমা, অনন্যা, তাম্রলিপি, বাংলা একাডেমি, ঐতিহ্যসহ বেশ কয়েকটি স্টল ঘুরে বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বললে তারা জানান, ছুটির দিনের সঙ্গে শহীদ দিবস তাই জনসমাগম বেশি। বই বাকি ৬ দিনের তুলনায় বেশি বিক্রি হচ্ছে বলেও জানান তারা।

এ সম্পর্কিত আরও খবর