চবিতে ছাত্রী হেনস্তায় দুই আনসার সদস্য সাময়িক বরখাস্ত

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, চট্টগ্রাম | 2023-12-05 21:04:32

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কয়েকজন ছাত্রীকে হেনস্তার অভিযোগে ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটে দায়িত্বরত দুই আনসার সদস্যকে তাৎক্ষণিক সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (৫ নভেম্বর) সন্ধ্যা ৭টার দিকে তাদেরকে চাকরিচ্যুত করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ হাবিব।

বিশ্ববিদ্যালয় নিরাপত্তা দপ্তর সূত্রে জানা গেছে, অভিযুক্ত দুই আনসার সদস্যরা হলেন, মোঃ আশিকুর রহমান (২৮) ও আনিসুর রহমান (৩০)।

এর আগে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর ফরেস্ট্রি বিভাগের কয়েকজন ছাত্রী একটি লিখিত অভিযোগ দেন। অভিযোগপত্রে তারা উল্লেখ করেন, 'আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ইনস্টিটিউটের ২০২১-২২ সেশনের ছাত্রী। সম্প্রতি আমাদের সেশনের কয়েকজন ছাত্রী ফরেস্ট্রিতে কর্মরত নিরাপত্তাকর্মী দ্বারা ইভটিজিং এবং স্বীকার হয়েছে। তাদের করা কাজগুলো হলো:

১. অপ্রস্তুত অবস্থায় মেয়েদের ছবি তুলা
২. ইচ্ছাকৃতভাবে লেভিস ওয়াশরুমে বসে থাকা ৩.ফরেস্ট্রি রাস্তায় মেয়েদের দিকে বাজে ভাবে তাকানো ও শিষ দেওয়া এবং গান গাওয়া।
৪.ডিউটি বাদ দিয়ে অ্যাকাডেমিক ভবনে ঘোরাঘুরি করা।

এ বিষয়ে ফরেস্ট্রি ইনস্টিটিউটের কয়েকজন ছাত্রীকে জিজ্ঞেস করা হলে তারা জানান, ওই দুই আনসার সদস্য অনেকদিন ধরে এরকম আচরণ করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে অভিযোগ দিব দিব বলে দেয়া হচ্ছিল না। আজ আমরা সবাই মিলে অভিযোগ দিয়েছি।

অভিযোগের কোনো প্রমাণ আছে কিনা জিজ্ঞেস করলে তারা জানান, না, ওরকম কোনো প্রমাণ নেই। তবে, গত কয়েকদিন আগে আমাদের নবীন বরণ অনুষ্ঠানে আসা অনেক ছাত্রীর ছবি পাওয়া গেছে তাদের ফোনে।

বিশ্ববিদ্যালয়ে দায়িত্বরত আনসার প্লাটুন কমান্ডার মো. হিশাম এ ব্যাপারে বলেন, ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে দুই আনসার সদস্যকে জেলা আনসার কমান্ডারের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে তিনি সিদ্ধান্ত নিবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আজিম সিকদার বলেন, ফরেস্ট্রি ইনস্টিটিউটের কতিপয় ছাত্রী আমাদের কাছে আনসার সদস্য কর্তৃক ইভটিজিংয়ের স্বীকার হওয়ার অভিযোগ করেছে। অভিযোগের ভিত্তিতে আমরা মেয়েদের ছবি আনসার সদস্যদের ফোনে পেয়েছি। পরে তাদের জেলা আনসার কমান্ড্যান্টের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন। ইতোমধ্যেই তাদেরকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।


হাটহাজারী থানার আনসার ও ভিডিপি অফিসার তাপশ দত্ত বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের অভিযোগের ভিত্তিতে তাদের দুজনকে সাথে সাথে বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ আনসার ও ভিডিপির চট্টগ্রাম জেলা কমান্ড্যান্ট এ এইচ এম সাইফুল্লাহ হাবিবের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় একটি গুরুত্বপূর্ণ স্থান। সেখানে দুই আনসার সদস্যের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে তাদেরকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করেছি। আমরা তাদের বিরুদ্ধে আগামীকাল তদন্ত কমিটি গঠন করব। কমিটির প্রতিবেদন অনুযায়ী আমরা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর