গাজায় গণহত্যার প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির মানববন্ধন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-10 15:18:00

 

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গাজায় বর্বর গণহত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতি।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন করে ঢাবি শিক্ষক সমিতি।

মানববন্ধনে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, গাজায় যেভাবে মানুষকে নিষ্ঠুরভাবে হত্যা করা হচ্ছে, যুদ্ধবিরতির পরেও তারা বিরতিতে আসেনি। প্রথমে তারা বলেছিল তারা যুদ্ধ বিরতিতে আসবে কিন্তু পরে তারা আসেনি। গতকালকে যুদ্ধ বিরতি প্রসঙ্গে জাতিসংঘের যে সাধারণ অধিবেশন ছিল ১৫টি রাষ্ট্রের মধ্যে ১৩টি রাষ্ট্র যুদ্ধবিরতির পক্ষে তাদের ভোট দিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো দিয়েছে, যুক্তরাজ্য কোনো ভোটে আসেনি। এর থেকে প্রমাণিত হয় ইসরায়েল মাঠ পর্যায়ে যুদ্ধ চালাচ্ছে কিন্তু এর পেছনে রসদ যোগাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। যার কারণে জাতিসংঘ যুদ্ধ বিরতির প্রসঙ্গে যে অধিবেশন করে সেটায় মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো প্রদান করেছে। এই পর্যন্ত যতগুলো হত্যা হয়েছে তার মধ্যে ৭০ শতাংশ হলো নারী আর শিশু।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে যেমন পরাজয় নিশ্চিত জেনে বাংলাদেশের বুদ্ধিজীবীদেরকে হত্যা করা হয়েছিলো সেভাবেই আজ হত্যা করা হচ্ছে ফিলিস্তিনের যারা বুদ্ধিজীবী। যারা বিশ্বজনমত সৃষ্টি করছে তাদেরকে আজ হত্যা করা হচ্ছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, বর্তমানে সবচেয়ে বেশি নিপীড়িত রয়েছে গাজার বিশ লাখ মানুষ। ইতিমধ্যে বিশ হাজার মানুষকে হত্যা করা হয়েছে যাদের বেশির ভাগই নারী এবং শিশু। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে গাজার এক ইঞ্চি জায়গাও ফিলিস্তিনিদের জন্য নিরাপদ না। কাজেই এই দমন, নিপীড়ন, শোষণ, নির্যাতন ও ঔপনিবেশিক শাসন বন্ধ করতে হবে। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে ল্যাটিন আমেরিকা থেকে আফ্রিকার বিভিন্ন দেশে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিবাদের ঝড়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আমরা মনে করি ফিলিস্তিনকে সম্পূর্ণ স্বাধীনতা দিতে হবে, শোষণ নিপীড়ন বন্ধ করতে হবে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদার সঞ্চালনায় মানববন্ধনে একাত্মতা প্রকাশ করে আরও বক্তব্য রাখেন ঢাবির বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং শিক্ষক সমিতির অন্যান্য সদস্যবৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর