জাবিতে ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছেন ১০৮ জন

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-22 15:41:46

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘A’ ইউনিটের মাধ্যমে শুরু হয়েছে এবারের ভর্তি পরীক্ষা।

সকাল ৯টায় ১ম শিফটের পরীক্ষা শুরু হয়। বিকেল ৪টা ৪০ মিনিটে ষষ্ঠ শিফটের মধ্য দিয়ে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘A’ ইউনিটের পরীক্ষা শেষ হবে।

এদিকে এবারে ‘A’ ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৪৪৬টি আসনের বিপরীতে ৫০ হাজার ৩১২ জন শিক্ষার্থী লড়ছেন। সে হিসেবে 'A' ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১১৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির তথ্য মতে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১০৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

উল্লেখ্য, আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন ১ম শিফটে ‘C-1’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলার পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ২য় শিফট থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘C’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (বিআইসিএলসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর