বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2024-02-22 17:14:26

নানা আয়োজনে উদযাপিত হয়েছে 'বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস'। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে বেলুন ও ফেস্টুন উড়িয়ে আনন্দ র‌্যালির উদ্বোধন করেন অতিথিবৃন্দ।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ড. একে আজাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. গুলশান আরা লতিফা ও বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল কবির।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট থেকে শুরু হয়। পরে বরিশাল-কুয়াকাটা মহাসড়ক হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বিভাগীয় নাম সম্বলিত ব্যানার বহন করে স্লোগানে স্লোগানে মুখরিত করেন তোলে ক্যাম্পাস। অনেকে আবার বিভিন্ন ধরনের লেখা নিয়ে প্ল্যাকার্ড বহন করেন। বাজানো হয় ভেঁপুও।

২০১১ সালের ২২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল সদর উপজেলার কর্ণকাঠীতে ৫০ একর জমিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।

২০১২ সালের ২৪ জানুয়ারি বরিশাল জিলা স্কুলের একটি ভবনে অস্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৬টি অনুষদের অধীনে ৩০টি বিভাগে ১০ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। এছাড়া ২১০ জন শিক্ষক, ১২১ জন কর্মকর্তা এবং ১৫২ জন কর্মচারী রয়েছেন। পর্যটন কেন্দ্র কুয়াকাটাসহ বিভাগের ছয় জেলার দর্শনীয় স্থানকে অগ্রাধিকার দিয়ে এবং শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালকে গুরুত্ব দিয়ে শিগগিরই শুরু হতে যাচ্ছে ট্যুরিজম ও ফার্মেসি বিভাগ।

 

এ সম্পর্কিত আরও খবর