প্রধানমন্ত্রী কৃষি গবেষণাকে এগিয়ে নিয়ে গেছেন: জবি উপাচার্য

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-04 14:09:27

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সালেকা হালিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের গবেষণা খাতে অনেক অনুদান দিয়েছেন। তিনি কৃষি গবেষণাকে অনেক দূর নিয়ে গেছেন। প্রধানমন্ত্রী সবসময়ই বলেন আপনারা গবেষণার জন্য আসুন। আপনারা গবেষণা করুন। দেশকে এগিয়ে নিন।

রোববার (৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ আয়োজিত ১৭তম ও ১৮তম ব্যাচের নবীন-বরণ ও ১২তম ব্যাচের বিদায়, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধানর বক্তব্যে এসব বলেন তিনি।

উপাচার্য বলেন, রসায়ন বিভাগের শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি নিউজ পেপার পড়তে হবে, বাহ্যিক জ্ঞান অর্জন করতে হবে, আর্গুমেন্ট করা শিখতে হবে। তোমাদেরকে কথা দিয়ে, যুক্তি দিয়ে আর্গুমেন্ট করতে হবে যেন রসায়নের শিক্ষার্থী সকল ক্ষেত্রেই এগিয়ে থাকে৷

তিনি বলেন, আমি চাই আমার মেয়েরা, আমার জননীরা এগিয়ে আসুক, গবেষণায় ঈর্ষণীয় অবদান রাখুক। একটি মেয়ের দায়িত্ব অনেক, তার জীবনটা অনেক কঠিন। কারণ, একটি মেয়েকে নিজের পড়াশোনা, নিজের কাজকর্ম শেষ করার পাশাপাশি শ্বশুর বাড়ির মানুষজনদের মাতব্বরি হ্যান্ডেল করতে হয় ডিপ্লোম্যাটিকভাবে। তাই আমি সব সময়ই আমাদের মেয়েদের সুযোগ-সুবিধা দেই এবং অন্যদেরকেও উৎসাহিত করি যেন তারা মেয়েদেরকে সকল ক্ষেত্রে সহযোগিতা করে।

রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ. কে. এম. লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান।

সম্মানিত অতিথি ছিলেন বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার ড. এ. এস. এম. ওবায়দুল্লাহ মাহমুদ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন উক্ত অনুষ্ঠানের আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

রসায়ন বিভাগ ১৫তম আবর্তনের শিক্ষার্থী তাজকিয়া টুসি ও রবিউল ইসলামের সঞ্চালনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠানটি শুরু হয় সকাল ১১টায়।

অনুষ্ঠানে বিভাগের স্নাতক পর্যায়ের ৪ জন শিক্ষার্থীকে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অনুদানের প্রেক্ষিতে ১৩তম থেকে ১৭তম ব্যাচের ৪০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। এছাড়াও আন্তঃব্যাচ বিতর্ক প্রতিযোগিতা ও ইনডোরস গেমসের পুরস্কার তুলে দেয়া হয় বিজয়ী শিক্ষার্থীদের হাতে।

এসময় বিভাগীয় শিক্ষকবৃন্দ, নবীন ও বিদায়ী শিক্ষার্থীবৃন্দ এবং বিভাগের অন্যান্য ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর