জবিতে শিক্ষার্থীদের ‘গণ ইফতার’

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-12 20:26:54

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ইফতার পার্টির ওপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার প্রতিবাদে গণ ইফতার কর্মসূচি পালন করে নীরব প্রতিবাদ জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১২ মার্চ) রমজানের প্রথম দিন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারসহ ক্যাম্পাসে খণ্ড খণ্ডভাবে ইফতার আয়োজন করে শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে দেখা যায়, ছয় থেকে সাত জন করে ইফতার করছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিহাব হোসেন বলেন, দেশের দুইটি বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ক্যাম্পাসে ইফতার পার্টি নিষিদ্ধ করেছে। তারা দেশ থেকে ইসলামী সংস্কৃতিগুলো বাদ দিতে পাঁয়তারা করছে। আমরা তার প্রতিবাদ জানিয়ে সাধারণ শিক্ষার্থীরা একত্রিত হয়ে ইফতার করেছি। আমরা ওই দুটো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে বলবো, তারা যেন তাদের আদেশ প্রত্যাহার করে নেয়। আরও আশা করি, আর কোনো বিশ্ববিদ্যালয়ের প্রশাসন যেন এ ধরনের সিদ্ধান্ত না নেয়।

ইফতারে অংশ নেয়া সৌরভ ঘোষ নামের এক সনাতন ধর্মাবলম্বী এক শিক্ষার্থী বলেন, আমি প্রতিবছরই রমজানে বন্ধুদের সাথে একসাথে ইফতার করি৷ আমি মনে করি একটি অসাম্প্রদায়িক মনোভাব প্রকাশ করার অন্যতম একটি মাধ্যম হচ্ছে সকল ধর্মীয় রীতিনীতি সাথে নিজেদের সম্পৃক্ত রাখা৷ এক বছর পর রমজান মাস আসে এই মাসকে সাদরে গ্রহণ করা উচিত সবার।

এর আগে বাদ জোহর দুই বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টির নিষেধাজ্ঞা দেওয়ায় সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে সংক্ষিপ্ত মিছিল করে। তবে প্রশাসনের অনুমতি না থাকায় সংক্ষিপ্তভাবে পালন করে তারা।

এ সম্পর্কিত আরও খবর