ঢাবিতে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে মানববন্ধন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-14 16:32:41

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের ধর্মীয় আলোচনা সভায় ছাত্রলীগের হামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন আইন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মোতাহের ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় মানববন্ধনে সঞ্চালনা করেন আইন বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী আনিকা তাহসিনা।

মানববন্ধনে আইন বিভাগের শিক্ষক ও সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, আজকে আমাদের যে ছেলেদের মারা হয়েছে তাদেরকে শিবির ট্যাগ দিয়ে মারা হয়েছে। এই রাজনীতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন না। যাকে মারবেন তিনি শিবির। যেকোনো অন্যায় করলে ঢাকতে দেওয়া হয় শিবির ট্যাগ। আমি খবর নিয়েছি তারা কোন ধরনের রাজনীতির সঙ্গেই জড়িত নয়। তাদেরকে শিবির করার কারণে মারা হয় নাই। তাদেরকে মারা হয়েছে ইসলামী ধর্মচর্চা করার জন্য। বাংলাদেশের মুসলমানরা নিজেদের ধর্মীয় অনুষ্ঠান করতে গিয়ে মার খাবে এটার জন্যই কি আমরা বাংলাদেশ স্বাধীন করেছিলাম?

এসময় তিনি ছাত্রলীগের শীর্ষ পদধারী নেতাদের প্রতি ইঙ্গিত করে বলেন, আজকে যারা ছাত্রলীগের নেতৃবৃন্দ আছে তাদের সবাই আইন বিভাগের ছাত্র। আমি তোমাদের কাছে শিক্ষক হিসেবে আপিল করছি। তোমরা কি মনে করো নিরীহ ছেলেদেরকে ইসলামী মাহফিল করার জন্য বহিরাগত ছাত্রলীগের গুন্ডারা এসে তাদেরকে রক্তাক্ত করার অধিকার রাখে। তাদের রক্তাক্ত চেহারা দেখে তোমাদের মনে কি কোন উদ্রেক হয় না? তোমাদের কাছে আমি আপিল করলাম এই গুন্ডাদের অবিলম্বে বহিষ্কার করো।

আসিফ নজরুল আরও বলেন, আমরা শুধু বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে জানতে চাই বহিরাগত ছেলেরা যদি বিশ্ববিদ্যালয়ের ছেলেদের মেরে যায় আপনাদের কি কোনো দায়-দায়িত্ব নেই? আজকে যারা সংবিধান পড়ছে ছাত্রলীগের গুন্ডারা তাদের কাছে কি বার্তা দিয়ে যাচ্ছে?

এ সময়, হামলার শিকার হওয়া ভুক্তভোগী আইন বিভাগের শিক্ষার্থী রাফিদ হাসান সাফওয়ান বলেন, আমাদের এই প্রোগ্রামে হামলা হবে আমরা ভাবতেও পারিনি। বাংলাদেশের সবচেয়ে নিরাপদ ক্যাম্পাস বলে আমরা যেটাকে মনে করি সেখানে বহিরাগত ছাত্রলীগ নেতারা এসে আমিসহ আমার সহপাঠিদের ওপর হামলা করে রক্তাক্ত করেন। আমরা জানি ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা যারা আছেন তারা আমাদের বিভাগের। তাদের বিভাগের শিক্ষার্থী হয়েও যদি আমরা এভাবে নেক্কারজনক হামলার শিকার হতে হয় আর তারা তাদের বিরুদ্ধে কোন ধরনের পদক্ষেপ না নেয় তাহলে আমরা কীভাবে তাদেরকে সিনিয়র ভাই মনে করব? হামলকারীদের দ্রুত বিচারের আওতায় আনার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানান সাফওয়ান।

উল্লেখ্য, এ মানববন্ধনে বিভাগের শিক্ষার্থীরা সহপাঠিদের হামলার প্রতিবাদে কালো ব্যাজ পরে এক মিনিট নিরবতা পালন করেন। এ সময় শিক্ষার্থীদের হাতে 'ঢাবি প্রশাসন কি মেরুদন্ডহীন?', 'আইন কোথায়', 'ফ্যাসিবাদ নিপাত যাক', 'ক্যাম্পাসে প্রক্টরের কাজ কি?' লেখা প্লেকার্ড দেখা যায়। মানববন্ধন শেষে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর এ হামলার বিচার চেয়ে লিখিত অভিযোগ দেন।

প্রসঙ্গত, গত ১২ মার্চ দুপুরে ঢাবি এলাকায় বঙ্গবন্ধু টাওয়ার মসজিদে 'প্রোডাকটিভ রামাদান' নামে একটি সেমিনারের আয়োজন করেন আইন বিভাগের একদল শিক্ষার্থী। এ সময় ওই টাওয়ার কল্যাণ সমিতির সভাপতি সিরাজুল হক এসে চলে যেতে বলে। তারা চলে যাওয়ার এক পর্যায়ে শাহবাগ থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুজন তাদের হুমকি দেন এবং দলবল নিয়ে তাদের ওপর হামলা চালান। এতে আহত হন ঢাবি আইন বিভাগের শিক্ষার্থী সাকিব আজাদ তুর্য, শাহিনুর আলম রাসেল, রাফিদ হাসান সাফওয়ান, ফাহিম দস্তগীর, রেজোয়ান আহমেদ রিফাত।

এ সম্পর্কিত আরও খবর