চবিতে হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

, ক্যাম্পাস

চবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2024-03-15 20:19:01

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শাহ জালাল হলে রুমের সিলিং ভেঙে পড়ে এক শিক্ষার্থী আহত হয়েছেন। এর প্রতিবাদে হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে আন্দোলন করেছে শাহ জালাল হলে অবস্থানরত শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের সিক্সটি নাইন উপগ্রুপের নেতাকর্মীরা।

শুক্রবার (১৫ মার্চ) জুমার নামাজের পর শাহজালাল হলের এক্সটেনশনের ব্লক ১/৭ নং কক্ষে সিলিং ভেঙে পড়ে আহত হন কয়েকজন শিক্ষার্থী। এর পর পরেই হলের শিক্ষার্থীরা হল গেইটে জড়ো হয়ে আন্দোলন শুরু করেন। এসময় শিক্ষার্থীরা প্রভোস্টের পদত্যাগ ও হল সংস্কারের নানা দাবি জানান।

আন্দলনরত ২০২০-২১ সেশনের ইতিহাস বিভাগের শিক্ষার্থী তাহমিদ হাসান তৌকির বলেন, আমাদের কয়েকজন বন্ধুরা দুপুরে রুমে বসে ছিলো। এসময় উপর থেকে সিলিং খুলে পড়ে। সে সজাগ থাকা সত্ত্বেও হাতে ও পেটে আহত হয়। এর আগেও আশেপাশের রুমের সিলিং খুলে পড়েছে। রুমগুলোর দরজা ভাঙা, ওয়াশরুমের বিশ্রী অবস্থা। আমরা এসব নিয়ে বারবার প্রশাসন কে জানিয়েছি। তারা লিখিত অভিযোগ দিতে বলেছে—আমরা দিয়েছি। কিন্তু তারা কোন ব্যবস্থা নেয়নি। আর হলে নামমাত্র একজন প্রভোস্ট আছেন কিন্তু তাকে কখনো দেখা যায় না। তাই আমরা প্রভোস্টের পদত্যাগের দাবিতে আন্দোলন করছি।

২০১৮-১৯ সেশনের ফাহিম খান বলেন, আমাদের হলের নানামুখি সমস্যা নিয়ে আমরা অনেকবার প্রভোস্টের নিকট দাবি জানিয়েছি। কিন্তু তিনি মুখে আশ্বাস দেয়া ছাড়া উল্লেখযোগ্য কোনো কাজ করেননি। প্রভোস্ট উনাকে আমরা শেষ কবে হলে দেখেছি তা আমাদের মনে নেই। আমাদের দাবি যত দ্রুত সম্ভব হল প্রভোস্টের পদত্যাগ করতে হবে এবং নতুন ছাত্রবান্ধব প্রভোস্ট নিয়োগ দিতে হবে।

শিক্ষার্থীরা ঘন্টাখানেক আন্দোলন করলেও হল প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দিন ঘটনাস্থলে উপস্থিত হননি। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও হলটির আবাসিক শিক্ষকদের আশ্বাসের ভিত্তিতে আন্দোলনকারীরা সরে যান।

হলটির আবাসিক শিক্ষক অধ্যাপক ড. মাখন চন্দ্র রায় বলেন, আমরা শিক্ষার্থীদের দাবিদাওয়া শুনেছি। তাদের দাবিদাওয়া পুরণের জন্য আমরা দ্রুত পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছি।

শাহজালাল হলের আবাসিক শিক্ষকে ও সহকারী প্রক্টর নাজমুল আলম মুরাদ বলেন, তারা হল সংস্কারসহ (শিক্ষার্থীরা) অনেকগুলো দাবি জানিয়েছে। আমরা উপাচার্যের কাছে তাদের বিষয়গুলো জানিয়েছি। দ্রুতই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর