জবি শিক্ষার্থীর মৃত্যু: অভিযুক্ত প্রক্টরকে অব্যাহতি, সহপাঠীকে বহিষ্কার

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-16 03:42:23

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় অভিযুক্ত প্রক্টরকে দায়িত্ব থেকে অব্যাহতি ও সহপাঠী আম্মান সিদ্দিকীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এছাড়াও ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জনাব জাহাঙ্গীর হোসেন বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা বিষয়টি জেনেছি। ছাত্রী তার মৃত্যুর জন্য দায়ী হিসেবে আমাদের প্রক্টরিয়াল টিমের একজন সদস্যদের নাম উল্লেখ করেছে। মাননীয় উপাচার্য সাময়িকভাবে তাকে অব্যাহতি প্রদানের মৌখিক নির্দেশনা দিয়েছেন। আইনগত প্রক্রিয়ায় তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, এ বিষয়ে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহকে আহ্বায়ক ও ডেপুটি রেজিস্ট্রার হিমাদ্রী শেখরকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, সংগীত বিভাগের চেয়ারম্যান ড. ঝুমুর আহমেদ, জবি শিক্ষক সমিতির সভাপতি মার্কেটিং বিভাগের অধ্যাপক জাকির হোসেন।

উল্লেখ্য, মৃত শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তিনি শুক্রবার (১৫ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে প্রথমে ফেসবুকে পোস্ট দেন। এরপর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে তাৎক্ষণিকভাবে উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নেওয়া হলে হাসপাতালের দায়িত্বরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এ সম্পর্কিত আরও খবর