বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে ডাকসুর একাত্মতা

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 17:29:09

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষক ও শিক্ষার্থীদের উপাচার্য বিরোধী চলমান আন্দোলনের সঙ্গে সংহতি ও একাত্মতা প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে ডাকসুর ভিপি নুরুল হক নুর ও জিএস গোলাম রাব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উদ্ভূত সমস্যা সমাধানে দ্রুততম সময়ে যথাযথ কর্তৃপক্ষকে পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানান ডাকসুর নেতৃবৃন্দ।

এতে বলা হয়, আমরা গভীর উদ্বেগের সঙ্গে জানাচ্ছি যে, বরিশাল বিশ্ববিদ্যালয়ে গত ৩১ দিন যাবৎ উপাচার্য বিরোধী শান্তিপূর্ণ আন্দোলন চলমান। যার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। আন্দোলনকে যৌক্তিক বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও সংহতি প্রকাশ করে ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন। ইতোমধ্যে ৫৬ জন শিক্ষক প্রশাসনিক পদ থেকেও পদত্যাগ করেছেন।

এতে আরও বলা হয়, গতকাল থেকে শিক্ষক-শিক্ষার্থীরা আমরণ অনশন শুরু করেছেন। আরও উদ্বেগের বিষয় এই যে, আমরণ অনশন থেকে তিনজন শিক্ষক এবং ছয়জন শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। শিক্ষার্থীদের দাবি না মেনে উপাচার্য শান্তিপূর্ণ আন্দোলনকারীদের হুমকি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের বেতন-ভাতা বন্ধ করার মতো হঠকারী সিদ্ধান্ত দিচ্ছেন যা আরও গভীর উদ্বেগের।

এ বিষয়ে ডাকসুর ভিপি নুরুল হক নুর তার ফেসবুক পোস্টে লেখেন, 'বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববিতে) ছাত্র শিক্ষকদের উপাচার্য বিরোধী যৌক্তিক ও ন্যায়সঙ্গত দাবি আদায়ে ডাকসু সবসময় পাশে আছে। কর্তৃপক্ষকে অতি দ্রুত উদ্ভূত সমস্যা সমাধানের আহ্বান জানাচ্ছি।'

এ সম্পর্কিত আরও খবর