বহিষ্কৃত হতে যাচ্ছে ঢাবির ৫২ শিক্ষার্থী

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-09-01 16:12:22

বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হবে। মঙ্গলবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের (সিন্ডিকেট) সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল একটি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বনসহ বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িত থাকার অভিযোগে ৫২ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত সিন্ডিকেট সভায় চূড়ান্ত হতে পারে।

এছাড়া, যারা ভর্তি জালিয়াতির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন এমন ৯১জন শিক্ষার্থীর বিষয়ে সিআইডি চার্জশিট দিয়েছে। সিআইডির তথ্যের ভিত্তিতে পরবর্তী সময়ে তাদেরকে বহিষ্কার করা হবে। এই প্রক্রিয়াটি এখনও প্রক্রিয়াধীন রয়েছে।

ঢাবির সিনিয়র এক অধ্যাপক এবং সিন্ডিকেট সদস্য নাম না প্রকাশের শর্তে বলেন, ‘মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হবে। এটি সন্ধ্যায় হওয়ার কথা রয়েছে। সেখানে ৫২জন শিক্ষার্থীর বহিষ্কারাদেশের সিদ্ধান্ত চূড়ান্ত হবে। তবে, তাদের বিভিন্ন মেয়াদে এই একাডেমিক শাস্তি দেওয়া হবে।’

৫২ জন শিক্ষার্থীর বিরুদ্ধে কী অভিযোগ রয়েছে, জানতে চাইলে তিনি বলেন, এসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাপরিপন্থী কাজের সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। তাই তাদের বিরুদ্ধে প্রশাসন কঠোর হতে যাচ্ছে। যারা বিভিন্ন পরীক্ষায় অসদুপায় অবলম্বন করেছে, তাদের বহিষ্কার করা হবে।

এ সম্পর্কিত আরও খবর