ঢাবিতে বসছে ভেন্ডিং মেশিন, দশ টাকায় মিলবে ন্যাপকিন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম,ঢাকা | 2023-08-13 09:53:27

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসুর উদ্যোগে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ দশটি স্পটে স্থাপন করা হচ্ছে ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। এতে দশ টাকার একটি নোট দিয়ে নারী শিক্ষার্থীরা এ সেবাটি পাবেন। শিগগিরই এই কার্যক্রমের উদ্বোধন হতে যাচ্ছে।

সম্প্রতি এ বিষয়ে বার্তাটোয়েন্টিফোর.কম কথা বলে ডাকসু সদস্য তিলোত্তমা শিকদারের সঙ্গে।

তিলোত্তমা বলেন, ডাকসুর নির্বাচনী ইশতেহারে ঢাবি ছাত্রীদের জন্য স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিনের ব্যবস্থা করব বলে প্রতিশ্রুতি দিয়েছিলাম। সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন হতে চলেছে। 

তিনি বলেন, মোট দশটি জায়গায় ভেন্ডিং মেশিন স্থাপন করা হবে। ছাত্রীদের ৫টি হলে একটি করে মোট ৫টি, টিএসসিতে একটি, কলাভবনের কমনরুমে একটি, বিজনেস অনুষদে একটি, সায়েন্স লাইব্রেরিতে একটি ও চারুকলায় একটি মেশিন স্থাপন করা হবে।

মেশিন স্থাপনের কাজ শেষের দিকে রয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, এর মধ্যে ৬টি মেশিন স্থাপন করা হয়েছে। বাকি চারটি মেশিন স্থাপনের কাজ শেষ হলে আগামী ৪ ডিসেম্বর এগুলো আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হতে পারে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মেশিনগুলো রক্ষণাবেক্ষণের আহবান জানিয়ে তিলোত্তমা বলেন, প্রতিটি মেশিনের বাজারমূল্য অনেক। এগুলো আমাদের বিশ্ববিদ্যালয়ের সম্পদ। সুতরাং এর রক্ষণাবেক্ষণের দায়িত্ব আমাদের সবার। সবাইকে সচেতনভাবে ব্যবহার করতে হবে। 


যেভাবে সেবা পাবেন শিক্ষার্থীরা-

ভেন্ডিং মেশিন থেকে যে কোনো সময় ছাত্রীরা ১০ টাকার নোট দিয়ে স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন। ২০০১ সালের পর থেকে প্রচলিত যে কোনো দশ টাকার নোট দিলেই একটি ন্যাপকিন বেরিয়ে আসবে। যার বাজার মূল্য প্রায় ১৪ টাকা। দাম বৃদ্ধি পেলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা দশ টাকায় এই সেবাটি পাবেন। মেশিনের পাশেই দুটো ডিসপোজাল বিন এবং দুটো তোয়ালে দেওয়া থাকবে। স্যানিটারি ন্যাপকিন বিক্রি ও যেকোনো সমস্যা সমাধানে প্রতিটি ভেন্ডিং মেশিনের কাছে একজন নারী অপারেটর থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর