ক্যাম্পাস থেকে ভবঘুরে-নেশাখোর অপসারণের দাবি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-19 12:01:15

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস থেকে ভবঘুরে, নেশাখোর ও পাগলদের অপসারণের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা।

বুধবার (৮ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের মেয়েদের ৫টি হলের আয়োজনে যৌন নিপীড়ন বিরোধী 'নারী সমাবেশ' থেকে এ দাবি জানান শিক্ষার্থীরা।

এসময় নারী সমাবেশ থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আটটি দাবি জানান। দাবিগুলো হচ্ছে- দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে ধর্ষণের বিচার করতে হবে, আদালতগুলোকে সর্বোচ্চ এক বছরের মধ্যে ধর্ষণের বিচার কার্যক্রম শেষ করতে হবে, টিএসসি থেকে সুফিয়া কামাল হল-গণতন্ত্র তোরণ থেকে সমাজকল্যাণ ইনস্টিটিউট পর্যন্ত ল্যাম্পপোস্ট ও সিসিটিভি দিতে হবে, শিক্ষার্থীদের যেকোনো ইস্যু নিয়ে কথা বলতে ৫ জন শিক্ষক দিয়ে একটা উপদেষ্টা কমিটি দিতে হবে, প্রয়োজনে আইনি সহায়তা দেওয়ার জন্য শিক্ষার্থীদের খরচের ব্যয়ভার বিশ্ববিদ্যালয়কে বহন করতে হবে, ক্যাম্পাস থেকে ভবঘুরে-নেশাখোর এবং পাগলদের অপসারণ করতে হবে, ক্যাম্পাসের বাস স্টপেজগুলো নিরাপদ জায়গায় স্থাপন এবং ছাত্রীদের কথা বিবেচনায় নিতে হবে। এছাড়া শিক্ষার্থীদের ইমার্জেন্সিতে অবস্থানের জন্য হলগুলোতে আলাদা কক্ষের ব্যবস্থা করার দাবিও জানান তারা।

নারী সমাবেশ আয়োজক হলগুলো হচ্ছে যথাক্রামে বেগম রোকেয়া, সামসুন্নাহার, সুফিয়া কামাল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এবং কুয়েত মৈত্রী হল।

এ সম্পর্কিত আরও খবর