শেষ ঘণ্টার উত্থানে বাড়ল সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 16:57:13

শেষ ঘণ্টার সূচকের উত্থান পতনের ধারা থেকে ফিরে এল শেয়ারবাজার। বুধবার (১৫ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেছে মোট লেনদেনের পরিমাণ। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। 

আজ ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় সূচকের উত্থান ঘটে। তবে পরের ঘণ্টা থেকেই সূচক ঋণাত্মক হয়ে উঠে। শেষ ঘণ্টার উত্থানে প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক গতদিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৫৮৬ পয়েন্টে এবং শরিয়া সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪৬২ পয়েন্টে।

লেনদেনে অংশ নেওয়া কোম্পানিগুলোর মধ্যে বেড়েছে ১৫৯টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে গতদিনের চেয়ে আজ লেনদেনের পরিমাণ কমেছে । গতদিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৬ কোটি ৩৫ লাখ টাকা। আজ লেনদেন হয়েছে  ৮০৭ কোটি ৪০ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর । কোম্পানিটির লেনদেন হয়েছে ১২৪ কোটি ৬৬ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ফরচুনের লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮৯ লাখ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ওয়ান ব্যাংকের লেনদেন হয়েছে ৩৬ কোটি ৬৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এর সার্বিক সূচক সিএএসপিআই গতদিনের চেয়ে ৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৭৫ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০৬টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৪ কোটি ১ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর