ফের পতনে শেয়ারবাজার

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 15:40:56

ফের পতন দেখা দিয়েছে শেয়ারবাজারে। বুধবার (২৯ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইতে আজ লেনদেনের শুরুতেই সূচকের পতন ঘটে। বেলা ১২টার দিকে ঘুরে দাঁড়াতে শুরু করে সূচক তবে সেটি স্থায়ী হয়নি। পরের ঘণ্টা থেকেই সূচক ঋণাত্মক হয়ে পড়ে। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ১১ পয়েন্ট কমে অবস্থান করে ৬ হাজার ৭৩১ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৪২৭ পয়েন্ট এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫২২ পয়েন্টে।

আজ বেশিরভাগ কোম্পানির শেয়ার দাম কমেছে। লেনদেনে অংশ নেওয়া ৩৭৫টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩৩টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

সূচক ও শেয়ার দাম কমার পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩৫ কোটি ৩৭ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৮৭২ কোটি ৬০ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের। কোম্পানিটির লেনদেন হয়েছে ৫১ কোটি ৫২ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ৪০ কোটি ৮৭ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন ক‍্যাবল কোম্পানির লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৬২১ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া ২৯৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ১১৯টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩৮ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর