সূচকের মিশ্র প্রবণতা, বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:39:04

শেয়ারবাজারে অস্থিরতা কাটছেই না। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। একই সঙ্গে কমেছে সূচক। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।

আজ লেনদেনের শুরু থেকেই শেয়ারবাজারে অস্থিরতা দেখা দেয়। লেনদেন শুরুর প্রথম আধা ঘণ্টায় সূচক কমে যায় ৪৫ পয়েন্ট। সারাদিন সূচক উঠা-নামায় লেনদেন চলতে থাকে। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬৯১ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক দশমিক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৪১ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৩৬ পয়েন্টে।

আজ বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩৮০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইতে মোট লেনদেন হয় ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৬১৬ কোটি ১১ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৮ কোটি ৫৭ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৪৫ কোটি ৬০ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সুয়েটারের লেনদেন হয়েছে ২৬ কোটি ৫৯ লাখ টাকা এবং ২৩ কোটি ২৫ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে বিডিকম অনলাইন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ২৯ পয়েন্ট কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৮৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। আজ সিএসইতে ১৭ কোটি ১৩ লাখ ৬০ হাজার টাকার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর