ডলার কেনাবেচায় ২৩ ব্যাংকের ৬৬৬ শাখার আবেদন

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 10:50:01

ডলার সংকট মোকাবিলায় বৈদেশিক মুদ্রা লেনদেনের জন্য ৬৬৬টি অথরাইজড ডিলার (এডি) শাখার আবেদন করেছে ২৩টি বাণিজ্যিক ব্যাংক।

রোববার (২১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, নন-এডি (অনুমোদিত ডিলার) শাখাগুলোকে বৈদেশিক মুদ্রা লেনদেনের সুবিধার্থে নগদে বৈদেশিক মুদ্রা বিক্রির সুযোগ দেওয়া হবে। অনুমোদনের জন্য ব্যাংকগুলোকে ১৭ আগস্টের মধ্যে শাখার তালিকা জমা দিতে বলা হয়।

যেসব শাখাতে বৈদেশিক মুদ্রা লেনদেন হয় সেগুলোকে অথরাইজড ডিলার বা এডি শাখা বলা হয়। এসব শাখার বাইরে বৈদেশিক মুদ্রা লেনদেন করতে পারে না ব্যাংক। কিন্তু মানি চেঞ্জার ব্যবসায়ীদের ওপর নির্ভরতা কমানো ও হুন্ডি প্রতিরোধে সারা দেশে বাণিজ্যিক ব্যাংকের শাখায় নগদ বৈদেশিক মুদ্রা কেনাবেচার সেবা চালুর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, কোন এলাকার কোন শাখায় বৈদেশিক মুদ্রার লেনদেন সেবা চালু করা যায়, এর একটি তালিকা ব্যাংকগুলোর কাছে চাওয়া হয়। নতুন এডি শাখা নেওয়ার জন্য আবেদনের শেষ সময় ছিল ১৭ আগস্ট পর্যন্ত। সেই নির্দেশনার ভিত্তিতে ২৩টি ব্যাংক ৬৬৬টি নতুন এডি শাখার জন্য আবেদন করেছে।

আবেদন করা বেসরকারি ব্যাংকের এক কর্মকর্তা জানান, এডি শাখার বাইরে তারা ৫০টি শাখায় ডলার লেনদেনের জন্য আবেদন করেছেন। এখন কেন্দ্রীয় ব্যাংক যে ক’টি শাখাকে অনুমোদন দেবে সেগুলোতে ডলার বেচাকেনা শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর