বাজারভিত্তিক মুদ্রা বিনিময় হার চালু করেছে বাংলাদেশ ব্যাংক

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 17:40:04

বৈদেশিক মুদ্রার বাজার-ভিত্তিক বিনিময় হার চালু করেছে বাংলাদেশ ব্যাংক (বিবি)। একই সঙ্গে, নতুন অর্থবছর (২০২৩-২০২৪)-এর প্রথমার্ধের জন্য সর্বোচ্চ হারের ওপর একটি সীমা নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার ১০৮ টাকা ৮৫ পয়সায় বিক্রি করছে, আগের হার থেকে ২ টাকা ৮৫ পয়সা বেড়েছে।

বাজারভিত্তিক হারে ডলার বিক্রির নিয়ন্ত্রকের মাধ্যমে আন্তঃব্যাংক লেনদেনে ডলারের দামও সর্বোচ্চ ১০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া বৈদেশিক মুদ্রার বাজার এখনও অস্থির।

এদিকে মঙ্গলবার (৪ জুলাই) ক্লায়েন্টদের কাছে ব্যাংকগুলো বিভিন্ন হারে মার্কিন ডলার বিক্রি করছে।

বৈদেশিক মুদ্রার বাজার এখনও অস্থির এবং মঙ্গলবার (৪ জুলাই) ক্লায়েন্টদের কাছে বিভিন্ন হারে ইউএস ডলার বিক্রি করছে, আমদানিকারকরা এলসির জন্য প্রতি ডলারে ১১২ টাকা পরিশোধ করেছে, যা প্রতিযোগিতামূলক বিনিময় হার সূত্রের বিরুদ্ধে।

রফতানিভিত্তিক শিল্পের কাঁচামাল আমদানি করতে মঙ্গলবার মতিঝিলের একটি বেসরকারি ব্যাংকে এলসি খুলতে যাওয়া ব্যবসায়ী রুবায়েত হোসেনকে এলসির জন্য ডলারপ্রতি ১১২ টাকা দিতে হয়েছে।

তিনি ইউএনবিকে জানান, উচ্চহার সত্বেও রুবায়েত তার প্রয়োজনের অর্ধেক ডলার পেয়েছিলেন এবং এ ধরনের পরিস্থিতি ব্যবসার জন্য বিরক্তিকর বলে বর্ণনা করেন।

এর আগে গভর্নর আবদুর রউফ তালুকদার বলেছিলেন যে, বাংলাদেশ ব্যাংক ২৪ অর্থবছর থেকে ছাড়ের হারে ব্যাংকগুলোর কাছে আর ডলার বিক্রি করবে না। তাই আন্তঃব্যাংক লেনদেনের সর্বোচ্চ মূল্যে ডলার বাজারভিত্তিক হারে বিক্রি করা হবে।

এছাড়া বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা) আন্তঃব্যাংক বিনিময় হারের অধীনে ডলারের সর্বোচ্চ দর ১০৯ টাকা নির্ধারণ করেছে।

বিএএফইডিএ অনুযায়ী, এখন থেকে ডিলার ব্যাংকগুলো যে হারে ডলার কিনবে, তার সঙ্গে এক টাকা যোগ করবে এবং বিসি (সংগ্রহের জন্য বিল) বিক্রির হার দেবে। তবে এই হার ১০৯ টাকার বেশি হতে পারবে না। ব্যাংকগুলো এখন রপ্তানি বিল ১০৭ দশমিক ৫০ টাকায় এবং রেমিটেন্স ১০৮ দশমিক ৫০ টাকায় কেনে।

বাফেদা ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) গড় ডলার ক্রয়মূল্যের সঙ্গে সর্বোচ্চ এক টাকা যোগ করে আমদানি মূল্য নির্ধারণ করেছে।

এ সম্পর্কিত আরও খবর