ডিএসই’র প্রধান সূচক ১৮, সিএসই’তে বেড়েছে ১২ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-09 18:15:02

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ১২ পয়েন্ট। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরুর প্রথম ৩০ মিনিটে সূচকে উত্থান-পতন প্রবণতা লক্ষ্য করা যায়। লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বাড়ে। কিন্তু সকাল ১০টা ৩৫ মিনিট থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টার দিক সূচক আগের দিনের চেয়ে প্রায় ১২ পয়েন্ট বাড়ে। আর লেনদেন শেষে সূচক ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩০০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৫৪ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৭টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, ইফাদ অটোমোবাইল, ব্র্যাক ব্যাংক, বিডি কম, শাশা ডেনিমস, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার এবং ইনটেক অনলাইন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮১১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৮১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২২২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সোনারগাঁও টেক্সটাইল, ঢাকা ডায়িং, এশিয়া প্যাসিফিক ইন্সুরেন্স, আইসিবিএএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, ইমাম বাটন, এসকে ট্রিমিস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, গোল্ডেনসন, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স এবং জেএমআই সিরিঞ্জ।

 

এ সম্পর্কিত আরও খবর