এক ঘণ্টায় ১৩২ কোটি টাকার শেয়ার লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-30 11:40:42

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থানে লেনদেন চলছে। বেশিরভাগ কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত থাকলেও বেড়েছে সব মূল্য সূচক। লেনদেনের প্রথম ঘণ্টায় প্রধান শেয়ারবাজারে ১৩২ কোটি টাকার বেশি মূল্যের শেয়ার হাতবদল হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বেলা ১১টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক 'ডিএসই এক্স' ৪ দশমিক ২১ পয়েন্ট বেড়েছে৷ শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর সূচক 'ডিএসই এস' একই সময়ে দশমিক ৬০ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। আর বাছাই করা কোম্পানিগুলোর 'ডিএস ৩০' সূচকে যোগ হয়েছে ১ দশমিক ৩৪ পয়েন্ট।

সূচকের ঊর্ধ্বমূখী প্রবণতার সঙ্গে শেয়ারবাজারে লেনদেনেও গতি ফিরেছে। প্রথম ঘণ্টায় ডিএসইতে ৩ কোটি ৩৮ লাখ ৭৯ হাজার ৫৯৬টি শেয়ার হাতবদল হয়েছে। এসব শেয়ারের বাজারমূল্য ছিল ১৩২ কোটি ২৩ লাখ টাকা।

বেলা ১১টা পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জে ২৪৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। এর মধ্যে ১২১টির শেয়ারদর অপরিবর্তিত ছিল। দর কমেছে ৪৩টির। বিপরীতে ৭৯ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে আফতাব অটোমোবাইলস লিমিটেডের। বেলা ১১টা পর্যন্ত কোম্পানিটির ১৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর