জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৪২ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-06-06 19:20:32

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৪২,২০৬.৮৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শিরোনামে বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ এ তথ্য জানান।

২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেট ৪১৫০৮.৬৪ কোটি টাকার তুলনায় বরাদ্দ ১ দশমিক ৬৮ শতাংশ বেশি। চলতি অর্থবছরে জলবায়ু-সম্পর্কিত বরাদ্দ ৩৭,০৫২ কোটি টাকা প্রস্তাব করা হয়েছিল।

বিগত বছরের মতো, সর্বশেষ বাজেট প্রস্তাবে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ অন্তর্ভুক্ত ৩৪টি জলবায়ু-প্রাসঙ্গিক প্রকল্পের জন্য অর্থায়নের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে।

জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনার ছয়টি বিষয়ভিত্তিক ক্ষেত্রে মন্ত্রণালয় ও বিভাগ ব্যয় করে।

প্রস্তাবিত জলবায়ু বাজেটে খাদ্য নিরাপত্তা, সামাজিক সুরক্ষা ও স্বাস্থ্য খাতে সর্বোচ্চ ১৭,৪৯২.৪৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের সংশোধিত বাজেট ১৯,৪২৫.২৯ কোটি টাকা থেকে সামান্য হ্রাস পেয়েছে।

সর্বশেষ জলবায়ু বাজেট অনুযায়ী, থিম্যাটিক এরিয়া অবকাঠামোর জন্য ১২,৭৩০.৯৭ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে, যেখানে প্রশমন এবং কম কার্বন উন্নয়ন ৫,৭৬৫.২১ কোটি টাকা, সক্ষমতা বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিক শক্তিশালীকরণ ২,৪৯৬.২৭ কোটি টাকা, ব্যাপক দুর্যোগ ব্যবস্থাপনায় ২,৬৮০ কোটি টাকা এবং ব্যবস্থাপনায় ১,০৪১.৫৫ কোটি টাকা।

২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী উল্লেখ করেন যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি।

এই প্রভাবগুলোর গভীরতা এবং ব্যাপ্তি বিবেচনা করে, আমরা জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজনের ক্ষমতা বাড়াতে এবং প্রভাব কমাতে প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিচ্ছি, তিনি বলেন।

এ বিষয়ে কার্যক্রম গতিশীল করতে চলতি বছরের বাজেটে ১০০ কোটি টাকা বিশেষ বরাদ্দের প্রস্তাব করেন মন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর