জনগণের কাছে তথ্য ও পরামর্শ চায় শ্বেতপত্র প্রণয়ন কমিটি

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-09-05 19:55:53

দেশের অর্থনীতির পরিস্থিতির শ্বেতপত্র তৈরি করতে জনসাধারণের কাছে তথ্য, প্রমাণ ও পরামর্শ চেয়েছে এ সংক্রান্ত কমিটি। তা ছাড়া শ্বেতপত্রে অন্তর্ভুক্ত করতে জনগণের কাছে সুনির্দিষ্ট সুপারিশও চেয়েছে অন্তর্বর্তীকালীন সরকারের গঠন করা এ সংক্রান্ত কমিটি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) কমিটির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য পাঠাতে ই-মেইল এড্রেস ও সামাজিক মাধ্যমের কয়েকটি একাউন্টের তথ্য পাঠিয়েছে।

বিজ্ঞপ্তিতে শ্বেতপত্র প্রণয়ন কমিটি সরকারি পরিসংখ্যানের যথার্থতা ও নির্ভরযোগ্যতা, সামষ্টিক অর্থনীতির বর্তমান চ্যালেঞ্জ, জিডিপির প্রবৃদ্ধির পর্যালোচনা, মূল্যস্ফীতির ধারা এবং তার অভিঘাত, দারিদ্র্য, অসমতা এবং বিপন্নতা, অভ্যন্তরীণ সম্পদ আহরণ, সরকারি ব্যয় বরাদ্দে অগ্রাধিকার মূল্যায়ন, বৈদেশিক লেনদেনের ভারসাম্য এবং ঋণ ধারণক্ষমতা, মেগা-প্রকল্প সমূহের মূল্যায়ন, ব্যাংকিং খাতের প্রকৃত অবস্থা, জ্বালানি ও বিদ্যুৎ খাতের পরিস্থিতি, ব্যবসা-পরিবেশ এবং বেসরকারি বিনিয়োগ, অবৈধ অর্থ ও তার পাচার, শ্রমবাজারের গতিশীলতা এবং যুব কর্মসংস্থান, বৈদেশিক শ্রমবাজার ও প্রবাসী শ্রমিকদের অধিকার সংক্রান্ত বিষয়ে তথ্য চেয়েছে।

কমিটির ই-মেইল whitepaperbd2024@gmail.com, ফেসবুক ও লিঙ্কডইন পেইজ www.facebook.com/whitepaperbd2024 ও www.linkedin.com/company/whitepaperbd2024 ছাড়াও পরিকল্পনা মন্ত্রণালয়ে কমিটির কার্যালয়ে রাখা বক্সে পরামর্শ ও দলিলাদি জমা দেয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আগস্ট প্রজ্ঞাপনের মাধ্যমে বিশিষ্ট অর্থনীতিবিদ, এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশের আহ্বায়ক ও সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যকে প্রধান করে বাংলাদেশের বিদ্যমান অর্থনৈতিক অবস্থার ওপর শ্বেতপত্র প্রণয়নের লক্ষ্যে কমিটি গঠন করা হয়।

এই কমিটিতে ১১ জন স্বনামধন্য বিশেষজ্ঞকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ পর্যন্ত কমিটির দুইটি সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর