বাধ্য হয়ে এতদিন সরকারের চাহিদায় পরিসংখ্যান তৈরি করেছে: দেবপ্রিয়

  • স্পেশাল করেসপন্ডেপন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বাধ্য হয়ে সরকারের চাহিদায় পরিসংখ্যান তৈরি করা হয়েছে: দেবপ্রিয়

বাধ্য হয়ে সরকারের চাহিদায় পরিসংখ্যান তৈরি করা হয়েছে: দেবপ্রিয়

রাজনৈতিক চাপে বাধ্য হয়ে এতদিন সরকারি চাহিদায় পরিসংখ্যান তৈরি করা হয়েছে বলে মন্তব্য করেছেন দেশের অর্থনৈতিক অবস্থার শ্বেতপত্র তৈরি কমিটির প্রধান সেন্টার ফর পলিসির (সিপিডি) ডিশটিংগুইশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সরকারের পরিসংখ্যান তৈরি করে থাকে এমন ২৪টি সংস্থার সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ ব্রিফিংয়ে এ সব কথা বলেন দেবপ্রিয় ভট্টাচার্য।

বিজ্ঞাপন

রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) নাজিয়া সালমা সম্মেলন কক্ষে শ্বেতপত্র প্রণয়ন কমিটির সদস্যরা ছাড়াও সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস), বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কৃষি মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা ছিলেন।

বৈঠক শেষে দেবপ্রিয় বলেন, চাপে বাধ্য হয়ে কর্মকর্তারা সরকারের চাহিদা অনুসারে সরকারি পরিসংখ্যান তৈরি করতেন। যারা ভয়ে বা চাপে এতদিন সঠিক তথ্য দিতে পারেননি তাদেরকে এখন সঠিক পরিসংখ্যান তৈরির সুযোগ কাজে লাগানোর পরামর্শ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

মূল্যস্ফীতি ও জাতীয় আয়ের তথ্য বিশেষভাবে খতিয়ে দেখা হবে বলে এ সময় সাংবাদিকদের জানান কমিটির প্রধান। তিনি বলেন, জিডিপি, জাতীয় আয়, মূল্যস্ফীতি এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রাক্কলনের বস্তুগত ভিত্তি অত্যন্ত দুর্বল।

দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ‘এগুলো কীভাবে হয় এসব বিষয় খতিয়ে দেখা হবে। এজন্য আমরা আলাদাভাবে বিবিএসের সঙ্গে বসব।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিটি ইতোমধ্যেই অনেক তথ্য উপাত্ত পেয়েছে। প্রতিবেদেন লেখার কাজ কীভাবে শুরু হবে সে বিষয়ে কমিটির তৃতীয় সভায় আলোচনা হবে।

উন্মুক্ত তথ্য উপাত্ত চেয়ে কমিটি ব্যাপক সাড়া পেয়েছে দাবি করে তিনি বলেন, দ্রুত ঢাকার বাইরে বৈঠক করা হবে। এ পর্যন্ত কী তথ্য পাওয়া গেছে তা জানানোর সময় এখনও আসেনি বলে মন্তব্য করেন দেবপ্রিয়।