অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক বৈঠক বুধবার

, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-09-17 23:06:11

ফরিদপুর থেকে ভাঙ্গা-বরিশাল ও পটুয়াখালী হয়ে কুয়াকাটা পর্যন্ত বিদ্যমান সড়কটি চার লেনে উন্নীত করতে ২০২০ সালের জুনের মধ্যে ভূমি অধিগ্রহণ করতে প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৮ সালের জুলাই মাসে।

পটুয়াখালীতে প্রস্তাবিত ইপিজেড, পায়রা তাপবিদ্যুত কেন্দ্র, পায়রা গভীর সমুদ্র বন্দর, মোংলা বন্দরের সঙ্গে রাজধানী ঢাকা ও দেশের উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নত করার মাধ্যমে পদ্মা সেতুর সুফল সম্প্রসারণের লক্ষ্যে নেয়া প্রকল্পে ছয় বছরের বেশি সময় পার হলেও বাস্তবায়নে উল্লেখযোগ্য কোন অগ্রগতি নেই।

এ অবস্থায় ভুমি অধিগ্রহণের সময়সীমা ২০২৬ সালের জুন পর্যন্ত বাড়াতে প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উঠছে বুধবার।

একই সঙ্গে ১৮৬৭.৮৬ কোটি টাকা ব্যয় ধরে নেয়া প্রকল্পটির ব্যয় ৫৮৯৯.৬৬ কোটি টাকায় উন্নীত করার প্রস্তাব দেয়া হচ্ছে। চূড়ান্ত অনুমোদন পেলে দুই বছরের ভূমি আধিগ্রহণ কাজ শেষ হতে মোট আট বছর সময় লাগবে। একই সঙ্গে সরকারের তহবিল থেকে ৪০৩১.৮০ কোটি টাকা বেড়ে প্রকল্পের ব্যয় দাড়াবে ৩.১৩ গুণে।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার চলমান অন্তবর্তীকালীন সরকারের প্রথম একনেক সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পুরাতন সংসদ ভবনের প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করবেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

বিকালে রাজধানীর এনইসি সম্মেলন কেন্দ্রে সংবাদ ব্রিফিংয়ে একনেক সভার বিস্তারিত তুলে ধরবেন সরকারের পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ।

পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে, নতুন সরকারের প্রথম একনেক বৈঠকে মোট পাঁচটি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। নতুন ও পুরাতন এ সব প্রকল্পে নতুন করে ৫৫৬৩.৬৮ কোটি টাকা বিনিযোগ করা হবে। এর মধ্যে ৫২০৩.২১ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে। অবিশিষ্ট ৩৬০.৪৭ কোটি টাকা সংগ্রহ করা হবে বিদেশি উৎস থেকে।

এর বাইরে ব্যয় বৃদ্ধি ব্যতিরেকে আরও একটি প্রকল্পের মেয়াাদ বাড়াতে বিশেষ সংশোধনী প্রস্তাব উঠছে নতুন সরকারের প্রথম একনেক সভায়।

পর্যালোচনায় দেখা গেছে, একনেকে উপস্থাপনের অপেক্ষায় থাকা পাঁচটি প্রকল্পের মধ্যে তিনটি পুরাতন প্রকল্পের সংশোধনী প্রস্তাব। এই তিন প্রকল্পের ব্যয় প্রাথমিক প্রাক্বলন ৩৬২৮.৩৯ কোটি টাকা থেকে বেড়ে দাড়াচ্ছে ৮২১৯.৩১ কোটি টাকায়। এই হিসাবে এই তিনটি প্রকল্পে সরকারের ব্যয় বাড়ছে ৪৫৯০.৯২ কোটি টাকা, যা প্রাথমিক প্রাক্বলনের চেয়ে ১২৬.৫৩ শতাংশ বেশি।

১৫৭০.৭৭ কোটি টাকা ব্যয় ধরে বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাব উপস্থাপন হচ্ছে একনেকে। চলতি বছরের জুনের মধ্যে কাজ শেষ করতে ১৩০৪.৬২ কোটি টাকা ব্যয় ধরে ২০২১ সালের জুলাইয়ে প্রকল্পটি অনুমোদন করেছিল একনেক। নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় প্রকল্পটির ব্যয় ২৬৬.১৫ কোটি টাকা বা ২০ দশমিক ৪০ শতাংশ বাড়ছে। ব্যয় বৃদ্ধির পাশাপাশি প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদকালও বাড়ছে দুই বছর।

২০১৭ সালে অনুমোদন করা ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পটির দ্বিতীয় সংশোধনী প্রস্তাব উঠছে একনেকে। এই প্রস্তাব অনুমোদন পেলে পাঁচ বছরের জন্য অনুমোদন করা প্রকল্পটি বাস্তবায়ন করতে ৯ বছর তিন মাস সময় লাগবে।

আন্দোলনের মুখে পদত্যাগ করা বিগত আওয়ামীলীগ সরকারের গুরুত্বপূর্ণ হিসেবে পরিচিত এই প্রকল্পটি বাস্তবায়নে ৬৪.২৬ শতাংশ অর্থ বেশি ব্যয় করবে সরকার। শুরুতে ৪৫৫.৯১ কোটি টাকা ব্যয় ধরে নেয়া প্রকল্পটির দ্বিতীয় সংশোধনীতে ব্যয় প্রস্তাব করা হয়েছে ৭৪৮.৮৭ কোটি টাকা।

এর বাইরে নোয়াখালী, কুমিল্লা ও জামালপুরে প্রাকৃতিক গ্যাসের দুইটি মূল্যায়ন কাম উন্নয়ন কূপ ও দুইটি অনুসন্ধান কূপ খনননের একটি প্রকল্প উঠছে একনেকে।৫৮৮.৪০ কোটি টাকা ব্যয়ে ২০২৬ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করবে পেট্রোবাংলার কোম্পানি বাপেক্স।

অন্য দিকে ৪০০ কোটি টাকা ব্যয় ধরে পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান শীর্ষক একটি প্রকল্প উঠছে একনেকে। এই প্রকল্পে প্রায় ১০০ কোটি টাকা অনুদান দেবে ইউনিসেফ।

এ সম্পর্কিত আরও খবর