ডিএসইর প্রধান সূচক কমেছে ৩৬ পয়েন্ট, সিএসইতে ৭৪ 

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 08:59:44

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় ও নতুন অর্থবছরের প্রথম কার্যদিবস মঙ্গলবারের (২ জুলাই) লেনদেন শেষ হয়েছে প্রধান সূচক কমে।

এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৬ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ৭৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৯ কোটি ৭৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ১৬ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১২ কোটি ৯৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেন শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১ পয়েন্ট। এরপর সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক কমে ৭ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৪ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক কমে ১০ পয়েন্ট, বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৩ পয়েন্ট কমে যায় এবং বেলা ১১টায় সূচক ১২ পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক ৩৬ পয়েন্ট কমে, বেলা ১টায় সূচক কমে ৪৬ পয়েন্ট। এরপর সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ২টায় সূচক ৪০ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৩৮৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯১২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- রানার অটোমোবাইল, ন্যশনাল পলিমার, ইউনাইটেড এয়ার, বিপিএমএল, এস্কার নিটিং, জেনেক্সিল, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ এবং নিউ লাইন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭৪ পয়েন্ট কমে ১০ হাজার ১০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২২০ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৬৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১২২ পয়েন্ট কমে ১৬ হাজার ৫১২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-ওরিয়ন ইনফিউশন, মিথুন নিটিং, রানার অটোমোবাইল, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, বিডিএমএল, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, মেট্রো স্পিনিং, এসিএফএল এবং পাইওনিয়র ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর