বায়রা লাইফের নতুন বিমা ব্যবসা বন্ধ

ব্যাংক বীমা, অর্থনীতি

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 13:16:17

বিমা দাবি না পরিশোধ করার পাশাপাশি বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের দায়ে বায়রা লাইফ ইনস্যুরেন্স কোম্পানির নতুন বিমা ব্যবসা বন্ধ করে দেওয়া হচ্ছে। দু’একদিনের মধ্যে প্রতিষ্ঠানটিকে ‘ফাস্ট ইয়ার বিজনেস প্রিমিয়াম’ বন্ধের নির্দেশনা দিয়ে চিঠি দেবে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। যা দেশের বিমা খাতের ইতিহাসে প্রথম উদাহরণ।

বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেছেন আইডিআরএ'র সদস্য গকুল চাঁদ দাস। তিনি বলেন, ‘বায়রা লাইফের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ ছিল। এগুলো যাচাই-বাছাই করে প্রমাণও মিলেছে। ইতোমধ্যে কোম্পানিটিতে প্রশাসক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন নতুন করে বিমা ব্যবসাও বন্ধ করা হবে। যাতে নতুন করে কোনো গ্রাহক প্রতারিত না হয়।’

আরও পড়ুন: বায়রা লাইফে অবৈধ উদ্যোক্তা-পরিচালক

আইডিআরএ’র তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, মেয়াদ উত্তীর্ণ হওয়ার পাশাপাশি হাজার হাজার বিমা দাবি পরিশোধ করেনি কোম্পানিটি। এর মধ্যে ২০০৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত গ্রাহকদের ৪৯ কোটি ৯৯ লাখ টাকা লোপাট করেছে। আইন লঙ্ঘন করে এসব টাকায় কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তারা দামি ‘লেক্সাস গাড়ি’ব্যবহারসহ বিলাসবহুল জীবন যাপন করছে। অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

আরও পড়ুন: গ্রাহকের ৫০ কোটি টাকা লোপাট করেছে বায়রা লাইফ

এছাড়াও নিয়ম ভঙ্গ করে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি কোম্পানিটি। উল্টো ২ শতাংশ শেয়ার ধারণ না করেই নিয়ম বহির্ভূতভাবে উদ্যোক্তা-পরিচালক পদে বহাল রয়েছেন। পাশাপাশি লাইফ ফান্ডের বিনিয়োগেও অনিয়ম করছে বায়রা লাইফ ইনস্যুরেন্স লিমিটেড। এসব কারণে চলতি বছরের জুলাই মাসে কোম্পানির পর্ষদ ভেঙে প্রশাসক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এখনো প্রশাসক নিয়োগের প্রক্রিয়া রয়েছে। বিমা খাতে আস্থা সংকট দূর করতে এই উদ্যোগ নিয়েছে আইডিআরএ কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ৬৬২৭ গ্রাহকের বীমা দাবি পরিশোধ করছে না বায়রা লাইফ

উল্লেখ্য, বর্তমানে দেশের মোট ৭৯টি বিমা কোম্পানি রয়েছে। এর মধ্যে ৩২টি জীবন বিমা আর বাকিগুলো সাধারণ বিমা কোম্পানি। এছাড়াও একটি সরকারি জীবন বিমা কোম্পানি এবং সাধারণ বিমা কোম্পানি রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর