হালাল সার্টিফিকেশন সেন্টার প্রতিষ্ঠায় কাজ করবে এফবিসিসিআই-আরব আমিরাত

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 01:31:37

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম গ্লোবাল হালাল সার্টিফিকেশন সেন্টার প্রতিষ্ঠায় একযোগে কাজ করতে সংযুক্ত আরব আমিরাতের গ্লোবাল রেটেড হালাল কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার (২৬ অক্টোবর) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়িদ মোহাম্মেদ আল্মহেইরির সঙ্গে এফবিসিসিআই নেতৃবৃন্দের মধ্যে এক বৈঠকে এই আহ্বান জানান তিনি।

শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে উপস্থিত ছিলেন, দুবাইয়ের আরএসিএস কোয়ালিটি সার্টিফিকেটস ইস্যুয়িং সার্ভিসেস এর কনফোর্মিটি ডিরেক্টর ড. সামিয়া আবদেল লতিফ।

সভায় রাষ্ট্রদূত সায়িদ মোহাম্মেদ আল্মহেইরি একটি পূর্ণাঙ্গ হালাল সার্টিফিকেশন সেন্টার স্থাপনে বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইয়ের সাথে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়িদ মোহাম্মেদ আল্মহেইরি

যার ফলে পণ্য প্রক্রিয়াজাতকরণের গুনগতমান, নিরাপত্তার দিকটিকে গুরুত্ব দিয়ে বিভিন্ন স্তরে হালাল সাপ্লাই চেইন প্রতিষ্ঠিত হবে বলে জানান রাষ্ট্রদূত।

এফবিসিসিআই সভাপতি  বলেন, বাণিজ্য সম্প্রসারণে আন্তর্জাতিক হালাল মার্কেটে প্রবেশ করতে হলে এফবিসিসিআইয়ের আওতায় বিশ্বমানের হালাল ইউনিফাইড সার্টিফিকেশনের মাধ্যমে জ্ঞান এবং টেকনলোজি বিনিময়, বিশেষ প্রশিক্ষণ, প্রাথমিক দক্ষতার উন্নয় এবং ভৌত অবকাঠামোর উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। হালাল প্রক্রিয়াজাতকরণ সম্পর্কিত কারিগরি জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য এফবিসিসিআই তার ৫শর বেশি সদস্য সংগঠন এবং দেশের ৩ কোটি উদ্যোক্তাদের সাথে নিয়ে প্রচারণা চালবে।  যার ফলে বাংলাদেশ থেকে গালফ কোঅপারেশন কাউন্সিল (জিসিসি) এবং মুসলিম অধ্যুশিত দেশগুলোতে হালাল রফতানি সহজ হবে।

দুবাইয়ের আরএসিএস কোয়ালিটি সার্টিফিকেটস ইস্যুয়িং সার্ভিসেস-এর কনফোর্মিটি ডিরেক্টর ড. সামিয়া আবদেল লতিফ তাঁর হালাল সার্টিফিকেশন প্রক্রিয়ার গভীর পর্যবেক্ষণের কথা তুলে ধরেন।

ইসলামিক বিশেষজ্ঞ, বিজ্ঞানী এবং অডিটরদেরকে নিয়ে প্রশিক্ষণ মডিউলকে ডেভেলপ করতে এফবিসিসিআইয়ের কাছে সহযোগিতার আহ্বান জানান ড. সামিয়া।

তিনি এফবিসিসিআইকে ইন্টারন্যাশনাল হালাল এক্রিডেটিশন ফোরাম (আইএইচএএফ)-এর সদস্য হওয়ারও আহ্বান জানান।

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মো: মুনতাকিম আশরাফ, এফবিসিসিআই সহ-সভাপতিবৃন্দ মো: সিদ্দিকুর রহমান, মীর নিজাম উদ্দিন আহমেদ, এফবিসিসিআই পরিচালক নিজাম উদ্দিন, মি. সুজিব রঞ্জন দাস এবং দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা আলোচনায় অংশ নেন।

২০১৯ অর্থবছরে দেশ দুটির মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ১ দশমিক ৫৭ বিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে যেখানে রফতানির পরিমাণ ০.৩৪ এবং আমদানির পরিমাণ ১.২৩ বিলিয়ন মার্কিন ডলার।

এ সম্পর্কিত আরও খবর