লেনদেনের শীর্ষে ইউনাইটেড পাওয়ার, ফরচুন, মুন্নু সিরামিক ও স্কয়ার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 09:56:44

বিদায়ী বছর অর্থাৎ ২০১৯ সালে লেনদেনের শীর্ষে ছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্টিবিউশন কোম্পানি লিমিটেড। এই কোম্পানির ১০ কোটি ৭১ লাখ ৬৫টি শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন হয়েছে ৩ হাজার ৯৪৮ কোটি ৬৪ লাখ ১৬ হাজার ৬১৬ টাকা। যা মোট লেনদেনের ৩ দশমিক ৪৭ শতাংশ।

বিদায়ী বছরের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিনিয়োগকারীরা ১ লাখ ১৩ হাজার ৮২১ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন করেছেন। তার মধ্যে শীর্ষে উঠেছে ইউনাইটেড পাওয়ার। দ্বিতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ লিমিটেড। এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ হাজার ৫৩২কোটি ৫৪ লাখ ১৪ হাজার ৮৮৫টাকা। তৃতীয় স্থানে উঠে আসা মুন্নু সিরামিকের শেয়ার লেনদেন হয়েছে ২ হাজার ৫০৪ কোটি ৫৭ লাখ ৩৫ হাজার টাকা।

এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালে ডিএসইতে ১ লাখ ৩৩ হাজার ৫৯১ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন হয়েছিল। সেই সময় লেনদেনে শীর্ষে ছিল খুলনা পাওয়ার কোম্পানির লিমিটেড। এই কোম্পানির ৪৩ কোটি ৫২ লাখ ২৩ হাজার ১১৩টি শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন হয়েছিল ৪ হাজার ৪০কোটি ৮৭ লাখ ৬০ হাজার ৮২২টাকা। যা শতাংশের হিসেবে ৩ দশমিক ৩ শতাংশ। সেই বছর দ্বিতীয় স্থানে ছিল ইউনাইটেড পাওয়ার। এই কোম্পানির শেয়ার মোট লেনদেন হয়েছি ৩ হাজার ৮৯৫ কোটি ২৮ লাখ ৪০ হাজার ৩২২টাকা। এরপরের স্থান ছিল স্কয়ার ফার্মার শেয়ারের।

২০১৯ সালে এই স্কয়ার ফার্মা একধাপ নিচে নেমে চতুর্থ স্থানে রয়েছে। বিদায়ী বছরের স্কয়ার ফার্মার ৯ কোটি ২২ লাখ ৭১৬টি শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন হয়েছে ২ হাজার ৩০০ কোটি ৯২ লাখ ৭১ হাজার ৯৯ টাকা। যা মোট লেনদেনের ২ দশমিক ২ শতাংশ।

পঞ্চম স্থান দখল করেছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড। এছাড়াও শীর্ষে দশে থাকা কোম্পানিগুলো হচ্ছে ব্র্যাক ব্যাংক লিমিটেড, গ্রামীণফোন, ন্যাশনাল টিউবস, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইস এবং খুলনা পাওয়ার কোম্পানি।

আর শীর্ষ ২০ এ রয়েছে দ্যা প্রিমিয়ার ব্যাংক, ব্রিটিশ অ্যামেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি, বিবিএস ক্যাবল, সোনার বাংলা ইনস্যুরেন্স, মুন্নু জুট স্টাফলার, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, বাংলাদেশ শিপিং করপোরেশেন, লিগেসি ফুটওয়ার, ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ এবং বিকন ফার্মাসিটিউক্যালস লিমিটেড।

বিদায়ী এই বছরে ডিএসইতে তালিকাভুক্ত সিকিউরিটিজগুলোর মূল্য আয় অনুপাত বা মার্কেট পিই দাঁড়ায় ১১ দশমিক ৪৮। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে কম। শেয়ারের দাম তলানিতে। কিন্তু আকর্ষণীয় দামে শেয়ার কেনার পরিবর্তে বিদেশিরা শেয়ার বিক্রি করে বাজার ছেড়েছেন। তারা বিদায়ী বছরে ৩ হাজার ৬৭৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার কেনার বিপরীতে ৪ হাজার ১৬৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার বিক্রি করেছেন।

মূল মার্কেটের পাশাপাশি ঢাকা স্টক এক্সচেঞ্জের ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে ২০১৯ সালে শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন হয়েছে ২২ কোটি ৩২ লাখ ২৫ হাজার ৮৯২ টাকা৷ ১ কোটি ৫৩ লাখ ৭৬ হাজার ৪৭৪টি শেয়ার কেনাবেচা বাবদ এই টাকা লেনদেন হয়েছে যা আগের বছরের চেয়ে ৪৮ কোটি টাকা কম। যা শতাংশের হিসেবে কমেছে ৬৮ দশমিক ২৫ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর