সপ্তাহের শেষ দিনেও দরপতন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-17 19:19:13

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দরপতনের মধ্যদিয়ে পার করলো দেশের পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ্যে আসায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট নতুন করে বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এর ফলে বিদায়ী সপ্তাহের প্রথম দুদিন সূচক বৃদ্ধির পর শেষ তিন কার্যদিবসের দরপতন হয়েছে। আর তাতে কমেছে লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। এসবের কারণে ডিএসইর বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি কমেছে।

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বৃহস্পতিবার লেনদেন শুরু হয়। চলে সকাল ১১টা পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক পতন যা অব্যাহত ছিলো লেনদেনের শেষ পর্যন্ত।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১২ দশমিক ৯৩ পয়েন্ট কমে ৪ হাজার ৪৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ৫৫ লাখ ৫১ হাজার টাকা। এর আগের দিন লেনেদেন হয়েছিলো ৪২০ কোটি টাকা।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ১ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১০১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির কোম্পানির শেয়ারের দাম।

এ সম্পর্কিত আরও খবর