ছয় মাস পর করোনার ধাক্কায় কমল সোনার দাম

বাজারদর, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 11:10:59

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের কারণে কমল সোনার দাম। প্রতি ভরিতে এক হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বুধবার (১৮ মার্চ) আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমায় দেশের বাজারে সোনার দাম কমানোর সিদ্ধান্ত নিল বাজুস।

নতুন দাম অনুযায়ী, দেশের বাজারে প্রতি ভরি সোনার সর্বোচ্চ দাম হবে ৬০ হাজার ৩৬১ টাকা। বৃহস্পতিবার (১৯ মার্চ) থেকে সোনার নতুন দাম কার্যকর হবে। টানা ছয় মাস পর দেশের বাজারে সোনার দাম কমল।

সংশ্লিষ্টরা জানান, বিশ্বব্যাপী মহামারি রূপ ধারণ করা করোনাভাইরাস (কভিড-১৯) এর প্রভাব পড়েছে বৈশ্বিক ব্যবসা-বাণিজ্যে। প্রাণঘাতী এ ভাইরাসের ভয়ে এখন পুরো দুনিয়ার যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন।

চীনের পর এ ভাইরাসের প্রাদুর্ভাব ভয়াবহ রূপ নিচ্ছে উইরোপ-আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। এ পর্যন্ত বিশ্বের প্রায় ১৫৬টি দেশে এ ভাইরাস হানা দিয়েছে। এতে করে প্রায় স্থবির হয়ে পড়েছে ব্যবসা-বাণিজ্য। চাহিদা কমেছে সোনার। এ কারণে আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমেছে। এর ধারাবাহিকতায় দেশের বাজারেও সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছে বাজুস।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, দেশে সোনার দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে ওঠানামা করে। আন্তর্জাতিক বাজারে কিছুটা হ্রাস পাওয়ায় দেশের বাজারেও দাম কমানো হয়েছে।

বিশ্বে স্বর্ণের বাজার নিয়ন্ত্রণ করে এমন দেশের মধ্যে আমেরিকা ও যুক্তরাজ্য অন্যতম। প্রতিদিন সকালে যুক্তরাজ্য সোনার দাম বাড়ায়, বিকেলে আমেরিকা তা কমিয়ে দেয়। বেশ কিছুদিন ধরে এভাবেই চলছে। করোনাভাইরাসের একটা প্রভাব বিশ্ব বাজারে আছে। কারণ সোনা মজুদের ওপর দাম ওঠানামা করে। এখন মজুদের চাহিদা একটু কম, তাই দাম কমেছে।

১৯ মার্চ থেকে কার্যকর নতুন দাম অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৬০ হাজার ৩৬১ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার ৫৮ হাজার ২৮ এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৫৩ হাজার ১২ টাকা। সনাতন সোনার দাম ৪০ হাজার ২৪১ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম পূর্বের নির্ধারিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

নতুন নির্ধারিত দরে ২২, ২১ ও ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমেছে এক হাজার ১৬৬ টাকা।

এর আগে ১৮ ফেব্রুয়ারি সোনার দাম বাড়িয়েছিল বাজুস। বুধবার (১৮ মার্চ) পর্যন্ত ওই দামে দেশের বাজারে সোনার বিক্রি হয়েছে। ওই দাম অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি ৬১ হাজার ৫২৭ টাকা। ২১ ক্যারেট প্রতি ভরি ৫৯ হাজার ১৯৪ এবং প্রতি ভরি ১৮ ক্যারেটের সোনার দাম ৫৪ হাজার ১৭৯ টাকা। এছাড়া সনাতন সোনার দাম ৪১ হাজার ৪০৭ টাকা।

এ সম্পর্কিত আরও খবর