ব্যাংক ঋণ ৮৪ হাজার কোটি টাকা, আগের বছরের চেয়ে দ্বিগুণ

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 19:36:18

২০২০-২১ অর্থবছরের বিশাল বাজেট ঘাটতি মেটাতে সরকার ব্যাংক থেকে ঋণ নিচ্ছে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার এই বাজেটে তিনি ৮৪ হাজার ৯৮০ কোটি টাকার ব্যাংক ঋণের প্রস্তাব করেন।

এর আগের বছরের বাজেটে ব্যাংক থেকে ঋণ প্রস্তাব করা হয়েছিলো ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা। সেই হিসেবে সরকার নতুন করে ব্যাংক থেকে ঋণ নিচ্ছে দ্বিগুণ। তার আগের বছর অর্থাৎ ২০১৮-১৯ সালের ব্যাংক থেকে ঋণ নিয়েছিল ২৯ হাজার ৪৭৯ কোটি টাকা।

প্রায় ৮৫ হাজার কোটি টাকার মধ্যে দীর্ঘমেয়াদী ঋণ নিবে ৫৩ হাজার ৬৫৪ কোটি আর স্বল্পমেয়াদী ঋণ নিবে ৩১ হাজার ৩২৬ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করছি। এর মধ্যে রাজস্ব আদায় ও বৈদেশিক ঋণসহ বাজেটের আয় ধরা হয়েছে ৩ লাখ ৮২ হাজার ১৬ কোটি টাকা। আর ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ৬৮হাজার কোটি টাকার।

অর্থাৎ ১ লাখ ৮৯ হাজার ৯৯৭ কোটি টাকা বাজেট ঘাটতি। জিডিপি হিসেবে ৬ শতাংশ ঘাটতি। যা বাংলাদেশের ৪৯তম বাজেটের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট ঘাটতি। ঘাটতির টাকা ঋণ নেয়া হবে ব্যাংক ও সঞ্চয়পত্র থেকে।

অর্থমন্ত্রী বলেন, ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ৩ লাখ ৭৮ হাজার ৩ কোটি টাকা রাজস্ব আহরণের টার্গেট প্রস্তাব করছি। এর মধ্যে জাতীয় রাজস্ব র্বোড (এনবিআর) থেকে রাজস্ব আদায় হবে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এনবিআর-এনবিআর বহির্ভূত ১৫ হাজার কোটি টাকা। আর কর ছাড়া অনান্য খাত থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। ঘাটতির টাকা ঋণ নেয়া হবে ব্যাংক ও সঞ্চয়পত্র থেকে।

করোনা বিপর্যস্ত দেশের মানুষ ও অর্থনীতির জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার মধ্যে পরিচালনা ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৪৮ হাজার ১৮০ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ১৫ হাজার ৪৩ কোটি টাকা। আর বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) প্রস্তাব করা হয়েছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা।

এর আগের বছর উন্নয়ন খাতের জন্য বরাদ্দ রাখা হয়েছিলো ২ লাখ ১১ হাজার ৬৮৩ কোটি টাকা। আর পরিচালন ব্যয় ধরা হয়েছিলো ৩ লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকা।

আরও পড়ুন: জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৮.২ শতাংশ

সংকট উত্তরণে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার সবচেয়ে বড় বাজেট উপস্থাপন

বাজেটে ওষুধ-কৃষি যন্ত্রপাতি-পোলট্রির দাম কমছে

প্রতিরক্ষা খাতে বাজেট বৃদ্ধি, বরাদ্দ ৩৪ হাজার ৪২৭ কোটি টাকা

রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা

এ সম্পর্কিত আরও খবর