সেট কোড ভুল: এক বিষয়ে দুইবার পরীক্ষা দিলো পরিক্ষার্থীরা

, শিক্ষা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর | 2024-02-15 17:41:13

এসএসসি পরীক্ষা শুরুর প্রথম দিনেই জামালপুরের ইসলামপুর উপজেলার একটি কেন্দ্রে সেট কোড ভুল করে বাংলা প্রথম পত্র বিষয়ে দুইবার পরীক্ষা নেওয়া হয়েছে। এতে দেড় ঘণ্টা বিলম্ব পোহাতে হয়েছে পরীক্ষার্থীদের।

কেন্দ্র সচিবের দায়িত্ব পালনের অবহেলার কারণে এক বিষয়ে দুইবার পরীক্ষা দিতে হয়েছে বলে দাবি করেছেন অভিভাবকরা।

এদিকে দায়িত্ব পালনের অহবেলা থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান স্থানীয় প্রশাসন।

একাধিক পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে , ইসলামপুর উপজেলার ৪নং চর হাইস্কুল এন্ড কলেজ কেন্দ্রের ভেন্যুতে সকাল ১০টায় বাংলা প্রথম পত্র বিষয়ে পরীক্ষা শুরু হয়।

বেনুয়ারচর উচ্চ বিদ্যালয়, পোড়ারচর উচ্চ বিদ্যালয়, লক্ষিপুর হাজি ফুলমাহমুদ উচ্চ বিদ্যালয়, ডিগ্রিরচর উচ্চ বিদ্যালয়, শ্যামপুর উচ্চ বিদ্যালয়সহ ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬৫২ জন শিক্ষার্থী অংশ নেয়।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধিনে ওই কেন্দ্রে সেট কোড-১ এর প্রশ্নপত্রে পরীক্ষা হওয়ার কথা থাকলেও, কেন্দ্র সচিবের সচিবের দায়িত্ব অবহেলার কারণে পরীক্ষার্থীদের মাঝে সরবরাহ করা হয় সেট কোড-৩ এর প্রশ্নপত্র।

পরীক্ষার প্রায় এক ঘণ্টা অতিবাহিত হওয়ার পরে কেন্দ্র কর্তৃপক্ষের কাছে ভুলটি ধরা পড়ে। পরে তড়িঘড়ি করে পরীক্ষার্থীদের কাছ থেকে ভুল প্রশ্নপত্র এবং উত্তরপত্র তুলে নিয়ে পুনরায় নির্ধারিত (সেট কোড-১) কোডের প্রশ্ন সরবরাহ করে দেড় ঘণ্টা সময় বাড়িয়ে পরীক্ষা নেওয়া হয়।

আলতাব হোসেন নামে এক অভিভাবক বার্তা২৪.কম-কে বলেন, কেন্দ্র সচিবের দায়িত্ব অবহেলার কারণে পরিক্ষার্থীদের এ দুর্ভোগ পোহাতে হলো। তিনি যদি সঠিকভাবে দায়িত্ব পালন করতেন তাহলে এ সমস্যা হতো না।

এ বিষয়ে ৪নং চর হাই স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব সুলতানা বেগম বার্তা২৪.কম-কে মুঠোফোনে বলেন, ভুলবশতে কোড-১ এর পরিবর্তে সেট কোড-৩ এর প্রশ্ন দেওয়া হয়েছিল। ৩০ থেকে ৪০ মিনিট পরে বিষয়টি আমাদের নজরে আসে তৎক্ষানিত আবার ভুল প্রশ্ন এবং খাতা তুলে নিয়ে সঠিক প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিরাজুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, বিষয়টি আমি জেনেছি। বোর্ডের নিয়ম অনুযায়ী পরীক্ষা নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, কেন্দ্র সচিবসহ যে কেউ দায়িত্ব পালনের অবহেলা থাকলে অবশ্যই তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর