পাসের হার বিজ্ঞানে বেশি, মানবিকে কম

, শিক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-05-12 14:01:40

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশে দেখা গেছে, পরীক্ষায় বেশি শিক্ষার্থী পাস করেছেন বিজ্ঞান বিভাগ থেকে আর অকৃতকার্য বেশি হয়েছেন মানবিক বিভাগে।

রোববার দুপুরে (১২ মে) সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, এবারের এসএসসি পরীক্ষায় সারাদেশে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিলেন পাঁচ লাখ ৬৬ হাজার ৪শ ৩২ জন। তার মধ্যে ৯৪ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছেন। ব্যবসায় শিক্ষা শাখা থেকে অংশ নিয়েছেন দুই লাখ ৭২ হাজার ১শ ২৭ জন। তার মধ্যে কৃতকার্য হয়েছেন ৮৩ শতাংশ শিক্ষার্থী। মানবিক শাখা থেকে অংশ নিয়েছেন ছয় লাখ ৮২ হাজার ২শ ৯ জন। পাস করেছেন ৭৬ শতাংশ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী জানান, চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেন ২০ লাখ ৩৭ হাজার ২শ ৪২ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হয়েছেন ১৬ লাখ ৭২ হাজার ১শ ৫৩ জন পরীক্ষার্থী। তার মধ্যে পাস করেছেন ৮৩ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে ১০টি শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮৩ দশমিক ৪ শতাংশ।

ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ আর ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ।

এবার মোট পরীক্ষার্থীদের তুলনায় মোট এক লাখ ৮১ হাজার ১শ ২৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। এর মধ্যে ছেলে-শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন ৮৩ হাজার ৩শ ৫৩ জন। আর মেয়ে-শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ৯৮ হাজার ৭শ ৭৬ জন।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ এবং ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

এর আগে রোববার সকাল ১০টার পর প্রধানমন্ত্রীর হাতে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর করা হয়। এ সময় শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহারসহ শিক্ষা মন্ত্রণালয় ও সব শিক্ষা বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর