'ভাষা, বিষয় ও প্রযুক্তিগত দক্ষতা বিদেশে উচ্চশিক্ষার সুযোগ এনে দেবে'

, শিক্ষা

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-27 00:26:33

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) 'বিদেশে উচ্চশিক্ষা' বিষয়ক এক সেমিনারে রাজনীতি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান এবং বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর প্রফেসর ড. মাহফুজ পারভেজ বলেছেন, সঠিক প্রস্তুতি থাকলে বিশ্বব্যাপী সম্ভাবনার দ্বার উন্মোচন করা কঠিন নয়। তাই বিশ্বায়নের যুগে বাংলাদেশের শিক্ষার্থীদের উচিত যোগ্যতা ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বৈশ্বিক সুযোগগুলো কাজে লাগানো।

তিনি বলেন, শুধু টাকা হলেই বিদেশে পড়াশোনা করা যাবে, বিষয়টি এমন নয়। ভাষা, বিষয় ও প্রযুক্তিগত দক্ষতা বিদেশে উচ্চশিক্ষার অবারিত সুযোগ এনে দেবে এবং নিশ্চিত পেশাজীবনের পথ দেখাবে।

শনিবার (২৬ অক্টোবর) সকাল ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উচ্চশিক্ষা বিষয়ক 𝗛𝗶𝗴𝗲𝗿 𝗦𝘁𝘂𝗱𝘆 𝗶𝗻 𝗔𝗯𝗼𝗮𝗿𝗱 𝗘𝗱𝘂𝗰𝗮𝘁𝗶𝗼𝗻 𝗦𝗲𝗺𝗶𝗻𝗮𝗿-২০২৪ অনুষ্ঠিত হয়। সেমিনারটি শুরু হয় চবি বিজ্ঞান অনুষদ গ্যালারী- ১ অডিটোরিয়ামে, যার আয়োজক ছিল ব্রিটিশ-বাংলা জয়েন্ট ভ্যানঞ্চার 𝗡𝘂𝘀𝗮𝗶𝗿 𝗘𝗱𝘂𝗰𝗮𝘁𝗶𝗼𝗻।

ড. মাহফুজ পারভেজ বলেন, 𝗡𝘂𝘀𝗮𝗶𝗿 𝗘𝗱𝘂𝗰𝗮𝘁𝗶𝗼𝗻-এর প্রতিষ্ঠাতা আবু নছর নিজেই একজন দৃষ্টান্ত। চবি রাজনীতি বিজ্ঞানের সর্বোচ্চ ডিগ্রি নিয়ে তিনি নিজের চেষ্টায় ইংল্যান্ডে উচ্চশিক্ষা নিয়ে একজন সফল আন্তর্জাতিক উদ্যোক্তা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তিনি বিশ্বের বহুদেশে উচ্চশিক্ষা বিষয়ে সাফল্যের সঙ্গে কাজ করছেন। একই সঙ্গে তিনি বাংলাদেশেও সমাজের কল্যাণে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছেন। তরুণ প্রজন্ম তার জীবন ও কর্ম থেকে অনুপ্রেরণা পেতে পারে।

সেমিনারে কি-নোট পেপার উপস্থাপন করেন চবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের চীনা ভাষা শিক্ষক আয়েশা পারলিন। বক্তব্য রাখেন চবি গণিত বিভাগের প্রফেসর মোহাম্মদ আমানুল্লাহ, 𝗡𝘂𝘀𝗮𝗶𝗿 𝗘𝗱𝘂𝗰𝗮𝘁𝗶𝗼𝗻 গ্রুপ বাংলাদেশের কান্ট্রি ইন-চার্জ মনি খান, ব্রিটিশ-আমেরিকান ল্যাঙ্গুয়েজ ইনস্টিটিউটের কোর্স কোঅরডিনেটর সানজিদা আখতার চৌধুরী, একাডেমিক এক্সপার্ট মারিয়াম মাসনাদ, ব্যাঙ্কার মো. তারেক আজিজ, আরাফাত সানি ও সাফায়েত আহমেদ সিয়াম।

এ সম্পর্কিত আরও খবর