তথ্য গোপন করলেই বাতিল হবে প্রার্থিতা: ইসি

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-02 12:30:54

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি। নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। গত ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া যাচাই-বাছাই চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত।

৩০০ আসনের বিপরীতে মোট মনোনয়ন জমা পড়েছে ২ হাজার ৭১৩ জন প্রার্থীর। এর মধ্যে রাজনৈতিক দলের প্রার্থী ১ হাজার ৯৬৬ জন এবং স্বতন্ত্র প্রার্থী ৭৪৭ জন। জমা দেওয়া প্রার্থীদের মনোনয়নপত্রে কোন তথ্য গোপন করলেই যে কোন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

শনিবার (২ ডিসেম্বর) নির্বাচন কমিশন থেকে এই তথ্য জানা গেছে। রিটার্নিং কর্মকর্তারা সংশ্লিষ্টদের নিয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই করছেন। মূলত এর মাধ্যমে শুরু হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম। ৪ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীদের তালিকা জানানো হবে।

যাচাই-বাছাইয়ে কয়েকটি বিষয় দেখা হচ্ছে। যেমন- এখন স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য ঠিক কি না কিংবা কেউ তথ্য গোপন করেছেন কি না, তা যাচাই-বাছাই চলছে। কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামি বা ঋণখেলাপি কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

ইসি জানায়, আওয়ামী লীগ ২৯৮টি আসনে মনোনয়ন জমা দিয়েছে। তার সঙ্গে ৫টি আসনে ২টি করে মনোনয়ন জমা দেয় দলটি। সংসদের বিরোধী দল জাতীয় পার্টি জমা দেয় ২৮৬টি আসনে। তারা ১৮টি আসনে দুইটি করে দলীয় মনোনয়ন জমা দেয়।

ইসি জানায়, দ্বাদশ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনে ৩০টি নিবন্ধিত দলের ১৯৬৬ জন প্রার্থী মনোনয়ন দাখিল করে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৭৪৭ জন প্রার্থী মনোনয়ন দাখিল করে।

জমা দেওয়া মনোনয়নপত্র যাচাই বাছাই চলবে ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে রোববার (৭ জানুয়ারি)।

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

এ সম্পর্কিত আরও খবর