সিলেটে ৬ আসনে ১২ প্রার্থীর মনোনয়ন বাতিল, স্থগিত ৫

, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সিলেট | 2023-12-03 18:29:45

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ৬ টি আসনের ৪৭ জন প্রার্থীর মধ্যে ৫ জনের মনোনয়নপত্র প্রাথমিকভাবে স্থগিত করা হয়েছে। বাকিদের মনোনয়ন বৈধ ঘোষণা করেছে জেলা রিটার্নিং কর্মকর্তা।

রোববার (৩ ডিসেম্বর) যাচাই-বাছাই শেষে সিলেট জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসান এ ঘোষণা দেন।

সিলেট-১ আসনে মনোনয়ন বৈধ প্রার্থীরা হলেন -আওয়ামী লীগ মনোনীত বর্তমান সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, জাকের পার্টির মো. আব্দুল হান্নান, বাংলাদেশ কংগ্রেসের মো. সোহেল আহমেদ চৌধুরী ও আওয়ামী লীগের সাবেক তিনবারের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। এ ছাড়া আয়কর রিটার্ন কপি জমা দিলে বৈধ হন ইসলামী ঐক্যজোটের ফয়জুল হক।

এই আসনে ৭ জন প্রার্থীর মধ্যে ঋণ খেলাপির কারণে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী আব্দুল বাসিতের মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া রিটার্ন জমা না দেওয়ায় ইসলামী ঐক্যজোটের ফয়জুল হকের মনোনয়ন প্রথমে স্থগিত করা হলেও পরে আয়কর রিটার্নের কপি জমা দিলে মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

সিলেট-২ আসনে বৈধ প্রার্থীরা হলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, তৃণমূল বিএনপির প্রার্থী মোহাম্মদ আবদুল মান্নান খান, বাংলাদেশ কংগ্রেসের মো. জহির ও স্বতন্ত্র প্রার্থী আলতাফুর রহমান সোহেল ও স্থগিত থেকে বৈধ হন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী ইয়াহইয়া চৌধুরী এহিয়া।

এ আসনটিতে মনোনয়ন বাতিল হয় বর্তমান সংসদ সদস্য গণফোরামের নির্বাহী সভাপতি মোকাব্বির খান, বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান, স্বতন্ত্র প্রার্থী ইকবাল হোসেন, তৃণমূল বিএনপির মোহাম্মদ আব্দুর রব, স্বতন্ত্র প্রার্থী মুশাহিদ আলী ও কৃষক শ্রমিক জনতা লীগের আবুল কালাম আজাদ।

সিলেট-৩ আসনে বৈধ প্রার্থীরা হলেন- বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনোয়ার হোসেন আফরোজ, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের জাহেদুর রহমান (মাসুম), জাতীয় পার্টির মো.আতিকুর রহমান।

এই আসনটিতে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী বিএমএর কেন্দ্রীয় মহাসচিব ডা.এহতেশামুল হক চৌধুরী দুলালের এক শতাংশ ভোটে অসামঞ্জস্য থাকায় মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া স্বতন্ত্র কফিল উদ্দিন ও ইসলামী ঐক্যজোটের মইনুল ইসলামের মনোনয়ন বাতিল করা হয়। আসনটিতে স্বতন্ত্র প্রার্থী ফখরুল ইসলাম এক শতাংশ ভোটারের তালিকা দাখিল করেন, তা সঠিক না পাওয়ায় মনোনয়ন বাতিল করা হয়।

সিলেট-৪ আসনে বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য মন্ত্রী ইমরান আহমদ, ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ নাজিম উদ্দিন (কামরান) ও জাকের পার্টির মো.আলী আকবর।

এই আসনচিতে তৃণমূল বিএনপির আবুল হোসেনের ব্যাংক ঋণের জামিনদার থাকায় মনোনয়ন স্থগিত করা হয়েছে।

সিলেট-৫ আসনে বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী মাসুক উদ্দিন আহমদ, স্বতন্ত্র প্রার্থী সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আহমদ আল কবীর, স্বতন্ত্র প্রার্থী আঞ্জুমানে আল ইসলাহর সভাপতি মোহাম্মদ হুছামুদ্দিন চৌধুরী, তৃণমূল বিএনপির কুতুব উদ্দিন আহমদ, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সাব্বির আহমদ, বাংলাদেশ কংগ্রেসের বদরুল আলম, বাংলাদেশ মুসলিম লীগ (বি.এম.এল) খাইরুল ইসলাম।

মনোনয়ন স্থগিত হয়েছে তৃণমূল বিএনপির কয়ছর আহমদ কাওসারের।

সিলেট-৬ আসনে ৬ প্রার্থীর সবাইকে বৈধ ঘোষণা করা হয়েছে।

সিলেট-৬ আসনে বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের নুরুল ইসলাম নাহিদ, জাতীয় পার্টির সেলিম উদ্দিন, তৃণমূল বিএনপির শমসের মবিন চৌধুরী, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের আতাউর রহমান, ইসলামী ঐক্যজোটের সাদিকুর রহমান, স্বতন্ত্র সরওয়ার হোসেন।

এ সম্পর্কিত আরও খবর