অঞ্চলভিত্তিক আপিল আবেদন

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-05 19:20:07

আপিল আবেদনে রংপুর অঞ্চলের বুথে ২ টি আপিল জমা পড়েছে। যার মধ্যে একটি স্বতন্ত্র, অন্যটি বিএনএফ। এর মধ্যে ১ শতাংশ ভোটারের তালিকাযুক্ত তথ্য সঠিক না হওয়ায় স্বতন্ত্র প্রার্থীর প্রার্থিতা বাতিল। অন্যদিকে রিটার্ন দাখিলের প্রমাণপত্র দাখিল না করায় বিএনএফ প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে।

দুই নম্বর বুথটি রাজশাহী অঞ্চলের। এই বুথে প্রথম দিনে কোনো আপিল জমা পড়েনি।

খুলনা অঞ্চলে ৮ টি আপিল জমা পড়েছে। জমা পড়া আপিলের মধ্যে ৩ টা দলীয় বাকি ৫ টি স্বতন্ত্র। স্বতন্ত্রদের ৫ টি মনোনয়ন পত্র ১ শতাংশ ভোটারের তালিকাযুক্ত তথ্য সঠিক না হওয়া, দলের মধ্যে ২টি বিদ্যুৎ বিল পরিশোধ না করা এবং ১ টি ঋণ খেলাপিজনিত কারণে বাদ পড়েছে।

বরিশালের অঞ্চলের বুথে প্রথম দিন ২ টি আপিল জমা পড়েছে, যার দুইটাই স্বতন্ত্র। এর মধ্যে একটি ঋণ খেলাপিজনিত সমস্যা অন্যটি ১ শতাংশ ভোটারের স্বাক্ষরে গড়মিল।

ময়মনসিংহ অঞ্চলের আওয়ামী লীগ প্রার্থীসহ ৮ জন বাতিল প্রার্থী আপিল করেছেন। মামলাজনিত কারণে এই আসনে মনোনয়ন বাদ পড়েছে  আওয়ামী মনোনীত প্রার্থী নজরুল ইসলাম খানের। এছাড়া বাকি ৭ জন স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়ন বাতিল হয়েছে ১ শতাংশ ভোটারের স্বাক্ষরে গড়মিল থাকায়।

ঢাকা অঞ্চলের বুথে ৬ টি আপিল আবেদন জমা পড়েছে। এর মধ্যে দুইজন স্বতন্ত্র প্রার্থীর গ্যাস ও ১% শতাংশ ভোটারের তালিকায় গড়মিল, বাকি ৪ জনের মধ্যে একজন বাংলাদেশ সুপ্রিম পার্টির প্রার্থী আয়কর সংক্রান্ত জটিলতা, একজন বিএনএফের আয়কর সংক্রান্ত, একজন বিএনএসের আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত ও অপর একজন বিডিবির প্রার্থী গ্যারান্টার হিসেবে ঋণ খেলাপির জন্য বাদ পড়েন।

ফরিদপুর অঞ্চলে ৫ টি আপিল আবেদন জমা পড়েছে। এর মধ্যে দলীয় ১ প্রার্থীর, বাকি ৪ টি স্বতন্ত্র। স্বতন্ত্রদের মধ্যে দুই জনের স্বাক্ষরজনিত কারণ, ১ জনের ১% ভোটারের স্বাক্ষরজনিত ও অপর একজনের পুরাতন লোনজনিত কারণ।

সিলেট অঞ্চলের শুধুমাত্র তৃণমূল বিএনপির একজন প্রার্থী আপিল করেছেন। আয়কর নথি সংক্রান্ত বিষয় মনোনয়নপত্রে অসম্পূর্ণ থাকায় তার মনোনয়ন বাতিল হয়েছিল। 

কুমিল্লা অঞ্চলের ৪টি বাতিল মনোনয়নের জন্য আপিলের আবেদন হয়েছে।

সিলেট অঞ্চলের জমা পড়া ১ টি আপিল হচ্ছে তৃণমূল বিএনপি আয়কর সংক্রান্ত জটিলতা নিয়ে।

এ সম্পর্কিত আরও খবর