শাহীন চাকলাদারকে সশরীরে ব্যাখ্যা প্রদানের নির্দেশ ইসির

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-12-06 14:52:51

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে যশোর-৬ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহীন চাকলাদারকে সশরীরে ব্যাখ্যা প্রদানের নির্দেশ নিয়েছে ইসি। গত রোববার কমিটির চেয়ারম্যান ও সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক সুজাতা আমিন এই শোকজ নোটিশ ইস্যু করেন। নোটিশে ৬ ডিসেম্বর সকাল ১০টায় শাহীন চাকলাদারকে লিখিত ব্যাখ্যা প্রদানের নির্দেশ দিলে প্রতিনিধির মাধ্যমে ইতোমধ্যে শোকজের ব্যাখ্যা দিয়েছেন তিনি। তবে তার এই ব্যাখ্যায় সন্তুষ্ট নয় নির্বাচন অনুসন্ধান কমিটি। এজন্য বৃহস্পতিবার দুপুর ১ টায় শাহীন চাকলাদারকে সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ প্রদান করেছে ইসি।

বুধবার (৬ ডিসেম্বর) কমিশন থেকে নোটিশের মাধ্যমে এই তথ্য জানা যায়।

এর আগে ইসির আচরণবিধি লঙ্ঘনের শোকজে নোটিশে বলা হয়, শাহীন চাকলাদার গত ২৯ নভেম্বর যশোর থেকে শোডাউন করে গাড়িবহর নিয়ে কেশবপুর যান এবং সেখানে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় অংশ নেন। এতে জনগণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এ ছাড়া বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি নির্বাচনী প্রচারণা করেছেন। এ নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়, ভোটগ্রহণের তিন সপ্তাহ আগে নির্বাচনী প্রচারণার আইন নেই। শাহীন চাকলাদার আগে থেকে প্রচারণা শুরু করে সে আইন ভঙ্গ করেছেন। একইভাবে তিনি ৩০ নভেম্বর এবং ১ ও ২ ডিসেম্বর পর্যায়ক্রমে উপজেলার পাজিয়া ইউনিয়ন, সুফলাকাটি ইউনিয়ন ও মজিদপুর ইউনিয়নে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচনী প্রচারণা করেছেন, যা জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ৬ (ঘ), ৮(ক), ১০(ক) এবং ১২ ধারার বিধান লঙ্ঘন করেছে।

এ সম্পর্কিত আরও খবর