মেহেরপুর-২: সম্পদে এগিয়ে আ.লীগ প্রার্থী, সাবেক এমপির বার্ষিক আয় শূন্য

, নির্বাচন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-12-09 15:21:45

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মেহেরপুর-২ (গাংনী) আসনে প্রতিদ্বন্দী ১০ প্রার্থীর মধ্যে সম্পদে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগ প্রার্থী ডা. নাজমুল হক সাগর। অন্যদিকে মূল প্রতিদ্বন্দী প্রার্থীদের মধ্যে সাবেক এমপি মকবুল হোসেনের সম্পদ কম এবং বার্ষিক আয় শূন্য।

নির্বাচনের মনোনয়নপত্রের সাথে দেওয়া প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে, আওয়ামী লীগ প্রার্থী ডা. আবু সালেহ মো. নাজমুল হক সাগরের বার্ষিক আয় ২৩ লাখ ১৪ হাজার টাকা। তার অস্থাবর সম্পদের পরিমাণ ১ কোটি ৫৯ লাখ টাকার এবং তার স্ত্রীর সম্পদের পরিমাণ ৫৩ লাখ ৫০ হাজার টাকার।

এ আসনটির মোট প্রার্থী এখন ১০ জন। ১৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করলেও ৫ জনের মনোনয়নপত্র বাতিল হয় যাচাই-বাছাইয়ে। ৫ জনই আওয়ামী লীগ সমর্থীত স্বতন্ত্র প্রার্থী ছিলেন। মোট ভোটারের ১ ভাগ ভোটারের নাম, ঠিকানা, ভোটার নম্বরযুক্ত ভোটারের স্বাক্ষর যাচাই করে সঠিক না হওয়ায় তাদের মনোনয়নপত্র বাতিল করেন রির্টার্নিং অফিসার। বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান মুকুল আপিল করেছেন বলে জানা গেছে।

প্রার্থীদের মধ্যে সাবেক এমপি মকবুল হোসেন বীর মুক্তিযোদ্ধা এবং জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি। মেহেরপুর-২ আসন থেকে ১৯৯৬ ও ২০১৪ সালের নির্বাচনে এমপি নির্বাচিত হন তিনি। দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবেই ভোট যুদ্ধে নামেন তিনি। ২০০৯ সালে নৌকা প্রতীক পেয়েও বিএনপি প্রার্থীর কাছে প্রায় আড়াই হাজার ভোটের ব্যবধানে পরাজিত হন।

২০২৪ সালের জাতীয় নির্বাচনের মনোনয়নপত্রের সাথে দাখিলকৃত হলফনামা অনুযায়ী তার বার্ষিক আয় শূন্য। নেই স্থাবর কোন সম্পদ-সম্পত্তি। অস্থাবর সম্পদ রয়েছে ২৯ লাখ ৫০ টাকার টাকার এবং স্বর্ণ রয়েছে ৪০ ভরি। তাঁর স্ত্রীর নামে অস্থাবর সম্পদের পরিমাণ ৯০ হাজার টাকার এবং স্বর্ণ রয়েছে ১০ ভরি।

জানা গেছে, বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেনের দৃশ্যমান সম্পদের মধ্যে গাংনী শহরের উত্তরপাড়ায় জায়গাসহ দুই কক্ষ বিশিষ্ট একটি বাড়ি রয়েছে। তবে তা সন্তানদের নামে রয়েছে বলে জানা যায়।

এ আসনটির বর্তমান এমপি গাংনী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। তিনি ২০১৮ সালে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন। মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র দাখিল করেছেন। হলফনামায় দেওয়া তথ্যানুযায়ী তার অস্থাবর সম্পদ ৫১ লাখ ৬৪ হাজার টাকার। তার বার্ষিক আয় ৯ লাখ ৫০ হাজার টাকায়। স্থাবর সম্পদ হিসেবে তার সম্পত্তি রয়েছে। ২০১৮ সালের নির্বাচনের আগের বার্ষিক আয় ও সম্পদ-সম্পত্তি বৃদ্ধি পেয়েছে। তবে গাড়ি বাবদ তার দায়-দেনা রয়েছে ১৩ লাখ ৩১ হাজার ৫৭৪ টাকা।

মেহেরপুর-২ আসনে তৃণমূল বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিএনপির সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আব্দুল গণি। ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালের নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে তিনি এমপি নির্বাচিত হন। হলফনা অনুযায়ী তার বার্ষিক আয় ৪ লাখ ৫০ হাজার টাকা। অস্থাবর সম্পদ ৭৫ হাজার টাকার এবং স্থাবর সম্পদের তালিকায় রয়েছে একটি দ্বিতল বাড়ি।

ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরো সদস্য কুষ্টিয়ার নুর আহম্মেদ বকুল এ আসনটিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার বার্ষিক আয় ৬ লাখ টাকা। অস্থাবর সম্পদ ৪২ লাখ ৯০ হাজার টাকার এবং স্থাবর সম্পদ ১ বিঘা জমি ও ৮ লাখ টাকা মূল্যের একটি এপার্টমেন্ট। তার ঋণ রয়েছে ৯৮ লাখ টাকার।

জাতীয় পার্টি (জাপা) প্রার্থী কেতাব আলীর বার্ষিক আয় ৩ লাখ টাকা। অস্থাবর সম্পদ ৪ লাখ ২০ হাজার টাকার এবং স্থাবর সম্পদ ৫ বিঘা জমি ও জমিসহ একটি বসতবাড়ি।

বাংলাদেশ কংগ্রেস প্রার্থী আল ফারুকের বার্ষিক আয় ১ লাখ টাকা। অস্থাবর সম্পদ আড়াই লাখ টাকা এবং বাড়ির আসবাবপত্র ও ইলেকট্রনিক্স সরঞ্জামাদি।
জাকের পার্টি প্রার্থী সামসুজ্জোহা সোহেলের অস্থাবর সম্পদ ২ লাখ ৭০ হাজার টাকার এবং স্থাবর সম্পদ নেই। তার বার্ষিক আয় ২ লাখ ৮০ হাজার টাকা।

এ আসনটিতে এবার নতুন মুখ হিসেবে নৌকা প্রতীকের মুকুট পড়েছেন সাবেক ডা. আবু সালেহ মো. নাজমুল হক সাগর। গাংনীর রাজনীতিতেও তিনি নতুন মুখ। এ আসনটির সাবেক এমপি প্রয়াত বীর মুক্তিযোদ্ধা নুরুল হকের পুত্র তিনি।

জানা গেছে, ২৩ তম বিসিএস কমকর্তা (স্বাস্থ্য) হিসেবে সরকারি চাকুরীতে যোগদান করেন ডা. নাজমুল হক সাগর। কর্মজীবনের বেশিরভাগ সময় কর্মরত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরে। বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়নের সঙ্গে সম্পৃক্ত ছিলেন তিনি। পারিবারিক রাজনীতির সূত্র ধরেই তিনি ছাত্রজীবন থেকে আওয়ামী লীগের রাজনীতিতে আসেন। ২০২২ সালের অনুষ্ঠিত মেহেরপুর জেলা আওয়ামী লীগের কাউন্সিলের পর যে পুর্ণাঙ্গ কমিটি হয় তাতে তিনি স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদ পান। রাজনীতিতে সক্রিয় হওয়ার লক্ষ্যেই বছর তিনেক আগে তিনি চাকুরী ছেড়ে দেন বলে জানা গেছে।

এ সম্পর্কিত আরও খবর