শামীম, আজাদ ও শাম্মীর দ্বৈত নাগরিকত্বের তথ্য চাইল ইসি

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-13 20:11:26

ফরিদপুর ৩ সংসদীয় আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক, স্বতন্ত্র প্রার্থী একে আজাদ এবং বরিশাল আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের বিরুদ্ধে দ্বৈত নাগরিকত্বের তথ্য চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৩ ডিসেম্বর) ইসির আইন শাখার উপসচিব আব্দুছ সালাম স্বাক্ষরিত তিনটি পৃথক চিঠি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পাঠানো হয়েছে। চিঠিতে তিন জনের তথ্যই জরুরিভাবে সংগ্রহ করে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে পাঠাতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

শামীম হকের দ্বৈত নাগরিকত্বের তথ্য চেয়ে পাঠানো চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৩ ফরিদপুর-৩ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক রিটার্নিং অফিসারের কাছে দাখিলকৃত মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (নেদারল্যান্ডস) তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে প্রার্থিতা বাতিল চেয়ে উক্ত আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ নির্বাচনী আপিল নম্বর-৩৬৮/২০২৩ নির্বাচন কমিশনে দায়ের করেন। নির্বাচন কমিশন বর্ণিত প্রার্থীর নেদারল্যান্ডস এর দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। বর্ণিত আপিল শুনানি শেষে আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে বর্ণিত আপিলের বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করবে। এই অবস্থায়, নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় নিম্নে বর্ণিত প্রার্থী  শামীম হকের নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

একে আজাদের দ্বৈত নাগরিকত্বের তথ্য চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২১৩ ফরিদপুর-৩ সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ রিটার্নিং অফিসারের কাছে দাখিলকৃত মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (আমেরিকা) তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে প্রার্থিতা বাতিল চেয়ে উক্ত আসনের প্রতিদ্বন্দ্বি প্রার্থী শামীম হক নির্বাচনী আপিল নম্বর-৫৩৬/২০২৩ নির্বাচন কমিশনে দায়ের করেন। নির্বাচন কমিশন বর্ণিত প্রার্থীর আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। বর্ণিত আপিল শুনানি শেষে আগামী ১৫ ডিসেম্বর বর্ণিত আপিলের বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করবে। নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সহায়তায় আব্দুল কাদের আজাদের আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

শাম্মী আহমেদের তথ্য চেয়ে পাঠানো চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২২ বরিশাল-৪ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ রিটার্নিং অফিসারের কাছে দাখিলকৃত মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (অস্ট্রেলিয়া) তথ্য গোপন করেছেন মর্মে অভিযোগ করে প্রার্থিতা বাতিল চেয়ে উক্ত আসনের স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ রিটার্নিং অফিসারের কাছে আবেদন করলে, রিটার্নিং অফিসার শাম্মী আহমেদের মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে বাতিল করেন। উক্ত বাতিল আদেশের বিরুদ্ধে শাম্মী আহমেদ নির্বাচনী আপিল নম্বর-৪৬৯/২০২৩ নির্বাচন কমিশনে দায়ের করেন। নির্বাচন কমিশন বর্ণিত আপিলকারীর (অস্ট্রেলিয়া) দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। বর্ণিত আপিল শুনানি শেষে আগামী ১৫ ডিসেম্বর বর্ণিত আপিলের বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করবে।  নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় নিম্নে বর্ণিত প্রার্থী শাম্মী আহমেদের অস্ট্রেলিয়ার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

এ সম্পর্কিত আরও খবর