শুভ জন্মদিন ‘ব্ল্যাক ডায়মন্ড’

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-02 19:51:27

কৃষ্ণহীরক কিংবা ব্ল্যাক ডায়মন্ড এই উপাধিগুলো শুনলেই মাথায় আসে জনপ্রিয় সংগীতশিল্পী বেবী নাজনীনের নামটি। যিনি এখনও পর্যন্ত কাজ করেছেন ৫০টি একক এবং ২০০’র বেশি মিশ্র অ্যালবামে।

আজ (২৩ আগস্ট) এই তারকার জন্মদিন। এই মুহূর্তে তিনি রয়েছেন নিউইয়র্কে। গত মার্চে তার ঢাকায় ফেরার কথা ছিলো। কিন্তু করোনাভাইরাসের কারণে নিউইয়র্ক লকডাউন হওয়ায় আর ঢাকায় ফেরা হয়নি তার।

জন্মদিনে কী করবেন? এমন প্রশ্নের জবাবে বেবী নাজনীন বলেন, ‘আর জন্মদিন? প্রতিদিন সকাল এখন খারাপ খবর দিয়েই শুরু হয়। নিজের দেশ, অন্যদেশ কিংবা আমেরিকার অন্য শহর থেকেও কমবেশি দুঃসংবাদ পাই সারাদিন। ফোন বাজলেই মনে হয় আবারও একই খবর। বদলে গেছে পৃথিবীর চেহারা। এমনটি হতে পারে চিন্তা করতে পারিনি কোনদিন। মাঝে মধ্যে টুকটাক বাজার সদাই করা ছাড়া ঘরের বাইরে যাওয়া হয় না।

ছেলে মহারাজ অনলাইনে পড়াশোনা করে। আমার সময় কাটে নিউজ দেখে, এটা সেটা রান্না, ইবাদাত করে এবং পরিবার বন্ধু আপনজনদের খোঁজ খবর নিয়ে। এসব করেই কাটছে বিগত কয়েক মাস। কবে দেশে যেতে পারবো বলতে পারছি না। আপনারা দোয়া করবেন এবং ভাল থাকবেন। মহান আল্লাহ চাইলে নিশ্চয় আমরা আগের পৃথিবী ফিরে পাবো।”

বেবী নাজনীন

১৯৮০ সালে এহতেশাম পরিচালিত ‘লাগাম’ চলচ্চিত্রে আজাদ রহমানের সুর ও সংগীতে আহমেদ জামান চৌধুরীর লেখা একটি গানে কণ্ঠ দিয়ে চলচ্চিত্রের গানে অভিষেক হয় বেবী নাজনীনের।

১৯৮৭ সালে মকসুদ জামিল মিন্টুর সংগীত পরিচালনায় সারগাম থেকে প্রকাশিত প্রথম অ্যালবাম ‘পত্রমিতা’ বেবী নাজনীনের ক্যারিয়ারের মোড় ঘুড়িয়ে দেয়। সংগীতপ্রিয় সব মানুষের মনে তিনি যেন এক স্থায়ী আসন বানিয়ে ফেলেন ঐ অ্যালবাম দিয়েই। তারপর নিঃশব্দ সুর, ‘কাল সারা রাত’, ‘প্রেম করিলেও দায়’, ‘দু চোখে ঘুম আসে না’- শিরোনামের অ্যালবামগুলো আধুনিক গানের বাজারে বেবী নাজনীনকে জনপ্রিয় এবং সর্বত্রই গ্রহণযোগ্য শিল্পী হিসেবে চিহ্নিত করে।

ঐ রংধনু থেকে, কাল সারা রাত ছিলো স্বপনেরও রাত, এলো মেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল, দু চোখে ঘুম আসে না তোমাকে দেখার পর, আমার ঘুম ভাঙ্গাইয়া গেলোরে মরার কোকিলে, মানুষ নিষ্পাপ পৃথিবীতে আসে, কই গেলা নিঠুর বন্ধুরে-সারা বাংলা খুঁজি তোমারে, পূবালী বাতাসে, ও বন্ধু তুমি কই কই রে.. এমন অনেক কালজয়ী গানের শিল্পী বেবী নাজনীন লেখক হিসেবেও সুনাম অর্জন করেছেন। তার নিজের অনেক গান তিনি নিজেই লিখেছেন, সুরও করেছেন।

তার লেখা ‘সে’, ‘ঠোঁটে ভালবাসা’ এবং ‘প্রিয়মুখ’ শিরোনামে তিনটি কাব্যগ্রন্থও প্রকাশিত হয়েছে বইয়ের বাজারে। তার সর্বশেষ একক অ্যালবাম ছিলো ‘ব্ল্যাক ডায়মন্ড বেবী নাজনীন’।

দেশের রাজনীতির সঙ্গে জড়িত বেবী নাজনীন বর্তমানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদক।

এ সম্পর্কিত আরও খবর