বঙ্গবন্ধুকে নিয়ে অজয় চক্রবর্তীর নতুন রাগে মুগ্ধ শ্রোতারা

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 07:36:33

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে লেখা হয়েছে অনেক গান ও কবিতা। সেসবের পাশাপাশি রচিত হয়েছে ‘মৈত্রী’ নামের একটি নতুন রাগ।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ভারতের কাছ থেকে ‘মৈত্রী’ নামের এই নতুন রাগ উপহার হিসেবে পেয়েছে বাংলাদেশ। সেই রাগে পণ্ডিত অজয় চক্রবর্তীর কণ্ঠে আনকোরা নতুন গান শুনলো দুই দেশ। বাংলাদেশ যেনো হলো মৈত্রীমুগ্ধ।

শুক্রবার (২৬ মার্চ) সন্ধ্যায় জাতীয় প্যারেড স্কয়ারে ছিলো মুজিব চিরন্তন অনুষ্ঠানের দশম দিন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এ অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্ব শুরু হয় উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তীর পরিবেশনা দিয়ে। বঙ্গবন্ধুকে নিবেদন করে রচিত রাগ মৈত্রী পরিবেশন করেন তিনি।

পাতিয়ালা কসুর ঘরানার এ রাগ রচিত হয়েছে বাংলাদেশের আলাউদ্দিন খাঁর সৃষ্ট রাগ হেমন্ত ও উত্তর–দক্ষিণ ভারতের সমাদৃত রাগ আভগির মিলনে। এ রাগে সংস্কৃতি, হিন্দি ও বাংলা ভাষায় তিনটি গান শোনান অজয় চক্রবর্তী।

অজয় চক্রবর্তীর পরিবেশনায় সংস্কৃতি ভাষার গানটি রচনা করেছেন খ্যাতিমান দার্শনিক অরিন্দম চক্রবর্তী, হিন্দিটি ডা. সুস্মিতা বসু ও রবি বর্মণ। ‘আজ আবার অতীত বেয়ে ইতিহাস ছুঁয়ে দেখা’ গানটি লিখেছেন তার ছাত্র অনল চট্টোপাধ্যায়।

গানের মধ্যবর্তী বিরতিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, লালন সাঁই, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, পঞ্চকবি ও এই অঞ্চলের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীত শিল্পীদের প্রতি শ্রদ্ধা জানান অজয় চক্রবর্তী।

এ সম্পর্কিত আরও খবর